শিরোনাম
  শ্মশানের উপর দিয়ে ফসলরক্ষা বাঁধ, পিআইসি নিয়ে যত প্রশ্ন       দিরাইয়ে খাস জমি দখল নিয়ে দু পক্ষের সংঘর্ষে নিহত ১ আহত ৪০       দেশকে এগিয়ে নিয়ে যেতে স্বেচ্ছাব্রতীরা কাজ করবে- ড. বদিউল আলম মজুমদার       নির্ধারিত সময়ে হাওর রক্ষা বাঁধের কাজ শেষ না হওয়ায় হাওর বাঁচাও আন্দোলনের সংবাদ সম্মেলন       সস্তা জনপ্রিয়তার শোডাউন নয়, চাই সুনামগঞ্জ জেলার উন্নয়ন মহাপরিকল্পনা       সুনামগঞ্জ সাহিত্য সংসদ সুসাস’র সাহিত্য আড্ডা ও আলোচনা সভা       এইচআরএমও সিলেট বিভাগীয় কমিটির মতবিনিময় সভা       করোনায় দেশে আরও ১৩ জনের মৃত্যু, শনাক্ত ১০৬৬       করোনার সাত মাসে ২১ জেলায় ১৪ হাজার বাল্যবিবাহ       সুনামগঞ্জে মানবাধিকার বিষয়ক মতবিনিময় সভা    


স্টাফ রিপোর্টারঃ

শহীদনূর আহমেদ, সুনামগঞ্জ :: সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার জয়শ্রী ইউনিয়নে শ্মশানের উপর দিয়ে নির্মিত করা হয়েছে পানি উন্নয়ন বোর্ডের ফসল রক্ষা বাঁধ। নদীর পাড় দিয়ে বাঁধের এর্লামেন্ট হওয়ার কথা থাকলেও ২৪ পিআইসির বাঁধ শ্মশানের উপর হয়ে গ্রামের পাশ দিয়ে হাওর রক্ষা বাঁধ নির্মাণ করায় বাঁধের যথার্থতা নিয়ে প্রশ্ন তুলেছেন স্থানীয় কৃষকরা। এছাড়াও কাবিটা নীতিমালা-২০১৭ এর অনুযায়ি বাঁধ সংশ্লিষ্ট হাওরের কৃষককে পিআইসি করার কথা থাকলেও এই প্রকল্পে তা মানা হয়নি বলে অভিযোগ স্থানীয়দের। বাঁধে উচ্চতা, দৈর্ঘ্য, স্নুভ, দুরমুজসহ কাজের বিভিন্ন অনিয়মের অভিযোগ করেছেন কাইল্লানী হাওর পাড়ের কৃষকরা।

পারিবারিক শ্মশানের উপর দিয়ে বাঁধ নির্মাণ না করে নদীর পাড় দিয়ে বাঁধ নির্মাণ করতে সংশ্লিষ্টদের কাজে বার বার লিখিত আবেদন জানানো হলেও কাজের কাজ হয়নি বলে অভিযোগ করেছেন শ্মশানের মালিক পরিমল মজুমদার। বিষয়টি তদন্ত করে বিহীত ব্যবস্থা গ্রহণে দাবি জানিয়েছেন তিনি।

গত বুধবার উপজেলার জয়শ্রী ইউনিয়নের শানবাড়ী এলাকার ২৪ নং কাইল্লানী উপ প্রকল্প সরেজমিনে গিয়ে দেখা যায় বাঁধের হাল চিত্র। ১ কিলোমিটার বাঁধটির বরাদ্দ দেয়া হয়েছে প্রায় ২৩ লাখ টাকা। ফসলরক্ষা বাঁধটি নদীর পার দিয়ে নির্মাণ করার কথা থাকলে কোনো কারণ ছাড়াই একটি পারিবারিক শ্মশানের উপর দিয়ে বাঁধ নির্মাণ করা হয়েছে। বাঁধের কয়েক‘শ মিটার স্থান শানবাড়ী গ্রামের প্রবেশ দ্বারে নেয়া অযোক্তিভাবে। গ্রামের  উপর দিয়ে হাওরে পানি প্রবেশের নজির নেই বলে জানান অনেকেই।

বাঁধের ফলে বৃষ্টির পানি আটক পরে জলাবদ্ধা সৃষ্টি হয়ে গ্রায়ের ছেলেমেয়েদের স্কুলে আশা যাওয়া আশার পথে প্রতিবন্ধকতা সৃষ্টি হবে বলে জানা যায় ।

এদিকে নীতিমালা অনুযায়ি বাঁধের সংশ্লিষ্ট হাওরের কৃষকদের পিআইসি করার কথা থাকলেও ২৪ পিআইসির সভাপতি ও সাধারণ সম্পাদকের কোনো জমি নেই বলে জানান স্থানীয়রা। তাহলে কিভাবে তাদের পিআইসি করার হলো এমন প্রশ্ন অনেকেরই। বাঁধের আশেপাশে জমি থাকা কৃষকরা পিআইসি হওয়ার জন্য চেষ্টা করলে সংশ্লিষ্টরা তাদের অবজ্ঞা করেছেন বলে অভিযোগ করেন ভোক্তভোগীরা।

অপরদিকে চলমান বাঁধের কাজে নানা অসঙ্গতি পরিলক্ষিত হয়। অক্ষত বাঁধের কয়েক অংশে কয়েক ইঞ্চি মাটির লেপ দেয়া হয়েছে। পুরাতন মাটির স্তর দেখে সহজেই অনুমেয় হবে যে কিভাবে নামকাস্তে মাটি ফেলে বরাদ্দ হজম করা হয়েছে। বাঁধ স্নুভের নিয়ম মানা হয়নি। বাঁধের গোড়ায় ঘাস লাগানোর কথা থাকলেও ঘাসের চিহ্ন মাত্র পাওয়া যায়নি। বাঁধের কাজের নানা অনিয়মের ব্যাপারে ক্ষোভ প্রকাশ করেন একাধিক ব্যক্তি।

মো. আব্দুস সত্তার নামে এক বয়োজ্যাষ্ট কৃষক বলেন, অযৌক্তিকভাবে শ্মশানের উপর দিয়ে বাঁধ করা হচ্ছে। বাঁধ নদীর পাড় দিয়ে হওয়ার কথা। কোনো কারণ ছাড়া এর্লামেন্ট পরিবর্তন করে মালিকানা জায়গা দিয়ে বাঁধ নেয়া হচ্ছে। গ্রামের কাছ দিয়ে বাঁধ নেয়ায় বৃষ্টির পানি জমে গ্রামের মানুষের অনেক সমস্যা হবে।

লুৎফুর রহমান নামে এক কৃষক বলেন, সম্ভ্রাট চৌধুরী সাত থেকে আট শত মিটার ও পরিমল বাবুর চার শত মিটার স্থান দিয়ে বাঁধ নেয়া হয়েছে। গ্রামের অনেক কৃষকের জমির উপর দিয়ে বাঁধ নেয়া হয়েছে। তাদেরকে পিআইসি না করে অন্য গায়ের লোক যাদের হাওরে কোনো জমি নেই তাদের পিআইসি করা হয়েছে। এতে নীতিমালার সুষ্পষ্ট লঙ্ঘন করা হয়েছে।

এ ব্যাপারে ধর্মপাশা উপজেলার নির্বাহী অফিসার মো. মুহতাসির হাসান বলেন, শ্মশানের উপর দিয়ে বাঁধ নির্মাণ করা হয়নি। শ্মশানের পাশ দিয়ে মালিকানা জায়গা দিয়ে বাঁধ নির্মাণ করা হয়েছে।

তিনি বলেন, নীতিমালার কোনা লঙ্ঘন করা হয়নি। যাদের জমি বাঁধের নিকটে আছে তাদেরকেই পিআইসি করা হয়েছে।

শান্তিবার্তা ডটকম/১৩ মার্চ ২০২১ খ্রী./শহীদনুর




শ্মশানের উপর দিয়ে ফসলরক্ষা বাঁধ, পিআইসি নিয়ে যত প্রশ্ন

দিরাইয়ে খাস জমি দখল নিয়ে দু পক্ষের সংঘর্ষে নিহত ১ আহত ৪০

দেশকে এগিয়ে নিয়ে যেতে স্বেচ্ছাব্রতীরা কাজ করবে- ড. বদিউল আলম মজুমদার

নির্ধারিত সময়ে হাওর রক্ষা বাঁধের কাজ শেষ না হওয়ায় হাওর বাঁচাও আন্দোলনের সংবাদ সম্মেলন

সস্তা জনপ্রিয়তার শোডাউন নয়, চাই সুনামগঞ্জ জেলার উন্নয়ন মহাপরিকল্পনা

সুনামগঞ্জ সাহিত্য সংসদ সুসাস’র সাহিত্য আড্ডা ও আলোচনা সভা

এইচআরএমও সিলেট বিভাগীয় কমিটির মতবিনিময় সভা

করোনায় দেশে আরও ১৩ জনের মৃত্যু, শনাক্ত ১০৬৬

করোনার সাত মাসে ২১ জেলায় ১৪ হাজার বাল্যবিবাহ

সুনামগঞ্জে মানবাধিকার বিষয়ক মতবিনিময় সভা