শিরোনাম
  সাংবাদিকতায় সফল নারী সুবর্ণা হামিদ       আন্তর্জাতিক নারী দিবস আজ       নারী দিবসের সংগ্রামী ইতিহাস- শেখ একেএম জাকারিয়া       ন্যাশনাল সার্ভিস কর্মসূচির আওতায় তাহিরপুরে তিন মাস মেয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন       তাহিরপুর উপজেলা ডিজিটাল সেন্টারে ব্যাংক এশিয়া এজেন্ট ব্যাংকিং শাখার উদ্বোধন       বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ- শেখ একেএম জাকারিয়া       ব্যাংক এশিয়া লি. পৌর ডিজিটাল সেন্টার এজেন্ট ব্যাংকিং শাখার উদ্বোধন       টেস্ট খেলতে ১২ এপ্রিল শ্রীলঙ্কা সফরে যাবে বাংলাদেশ দল       শিক্ষকদের কবে টিকা নিতে হবে, জানাল মাউশি       তাহিরপুরে হাওর রক্ষা বাঁধের কাজ হয়েছে ৮০ ভাগ, দাবি সুনামগঞ্জ পাউবোর    


প্রতিবেদন
.
বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনা ভাইরাসের ভ্যাকসিন দেওয়া শুরু করেছে ব্রিটেন আর এর মধ্যেই দুঃসংবাদ এক নতুন ধরনের কোভিড-১৯ ভাইরাসের দেখা মিলেছে দেশটিতে । যুক্তরাজ্যে ছড়িয়ে পড়া নতুন ধরণের করোনা ভাইরাসে বিশ্বব্যাপী শঙ্কা বাড়ছে। এখন পর্যন্ত ৪০টির বেশি দেশ যুক্তরাজ্যের সঙ্গে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে । এছাড়া আরো বিভিন্ন দেশ যুক্তরাজ্যের সঙ্গে ফ্লাইট নিষেধাজ্ঞার কথা ভাবছে । নতুন ধরণের এই করোনা ভাইরাসে ৭০ শতাংশ সংক্রামক। তবে অতটা প্রাণঘাতী নয়। নতুন ভাইরাস রুখতে যুক্তরাজ্য এরই মধ্যে লন্ডন ও দক্ষিণপূর্ব ইংল্যান্ডে কঠোর লকডাউন আরোপ করেছে। সেইসঙ্গে দেশজুড়ে জারি করেছে নানা বিধিনিষেধ……..
.
ইংল্যান্ডে এখন প্রতিটি এলাকায় এবং প্রতিটি বয়সভিত্তিক গ্রুপে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। উত্তরের এলাকাগুলোতে এখন সবচেয়ে বেশি রোগী শনাক্ত হলেও দক্ষিণেও সংক্রমণ হু হু করে বাড়ছে। এতে আগেরবারের তুলনায় পরেরবার দ্বিগুণেরও বেশি সংখ্যক আক্রান্তের সন্ধান পাওয়া গেছে বলে জানিয়েছে বিবিসি। ইংল্যান্ডে এখন প্রতি ৭৮ জনে একজনের দেহে ভাইরাসের উপস্থিতি শনাক্ত হচ্ছে। সবচেয়ে ভয়াবহ অবস্থা ইয়র্কশায়ার অ্যান্ড দ্য হাম্বারের। সেখানে প্রতি ৩৭ জনের মধ্যে একজন আক্রান্তের সন্ধান পাওয়া গেছে। এরপর ভাইরাসের দাপট সবচেয়ে বেশি ইংল্যান্ডের উত্তর পশ্চিমাঞ্চলে……….
.
দেশটির স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক সতর্ক করে জানিয়েছেন, করোনা ভাইরাসের নতুন যে ধরণ শনাক্ত হয়েছে তা মোটেই নিয়ন্ত্রণে নেই। তিনি সবাইকে কঠোর বিধিনিষেধ মেনে চলার অনুরোধ জানিয়েছেন। এদিকে যুক্তরাজ্যের ওই নতুন করোনা ভাইরাস ডেনমার্ক, নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া এবং ইতালিতে শনাক্ত হয়েছে। এনিয়ে বিভিন্ন দেশে নানা সতর্কতা হাতে নিয়েছে।
তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, যুক্তরাজ্যে যে নতুন ধরণের করোনা ভাইরাসের সন্ধান মিলেছে সেটি এখনো নিয়ন্ত্রণের বাইরে চলে যায়নি………
.
এটা এখন অনেকেই জানেন যে ভাইরাস সবসময়ই নিজেকে পরিবর্তন করে নতুন রূপ নিতে থাকে – যাকে বলে ‘মিউটেশন’। কখনো কখনো এই নতুন রূপ নেয়া ভাইরাস আগেরটার চাইতে বেশি ভয়ঙ্কর হয়, বা আগের চাইতে ‘নিরীহ’ও হয়ে যেতে পারে। এমন কিছু মিউটেশনও হতে পারে যার আদৌ কোন প্রভাব পড়ে না। সাধারণত এর লক্ষ্য হলো – যাতে সে এক মানবদেহ থেকে আরেক দেহে আরো সহজে ছড়াতে এবং বংশবৃদ্ধি করতে পারে, অথবা ওষুধ বা চিকিৎসার মত কোন বাধা মোকাবিলা করে টিকে থাকতে পারে। করোনাভাইরাসও যে এভাবে মিউটেশনের মাধ্যমে নতুন চেহারা নিতে পারে বা নিচ্ছে – এ ব্যাপারে বিজ্ঞানীরা আগে থেকেই সচেতন ছিলেন। তবে গত দু’এক দিনে ইংল্যাণ্ডের অন্তত ৬০টি জায়গায় করোনাভাইরাসের এক নতুন ‘স্ট্রেইন’ এর সন্ধান পাওয়া গেছে………..
.
বিজ্ঞানীরা বলছেন, সম্প্রতি ওই এলাকায় করোনাভাইরাস সংক্রমণ দ্রুতগতিতে বাড়ার পেছনে এই নতুন রূপগ্রহণকারী ভাইরাসটিই দায়ী। বিশ্বস্বাস্থ্য সংস্থাকে এর মধ্যেই ব্যাপারটি জানানো হয়েছে এবং ব্রিটিশ বিজ্ঞানীরা এই ভাইরাসটি নিয়ে বিস্তারিত গবেষণা শুরু করেছেন। ইংল্যান্ডের দক্ষিণ পশ্চিমে করোনাভাইরাসের এই নতুন মিউটেশনটির সন্ধান পাওয়া গেছে। তবে এটি যে আগের চাইতে সহজে মানুষ থেকে মানুষে ছড়াতে পারে, গুরুতর অসুস্থতা সৃষ্টি করতে পারে বা ভ্যাকসিনকে মোকাবিলা করতে পারে – এমন কোন সুনির্দিষ্ট প্রমাণ এখনো পাওয়া যায়নি……….
.
করোনাভাইরাস প্রতিনিয়ত নতুন নতুন মিউটেশন ঘটিয়ে চলেছে যাতে সে মানুষের দেহে আরো কার্যকরভাবে সংক্রমণ ঘটাতে পারে। গত দু’সপ্তাহ ধরেই ইংল্যান্ডে আক্রান্তের সংখ্যা বেড়েছে। পরিস্থিতি আয়ত্তের বাইরে চলে গেছে । লন্ডনে জারি হয়েছে ‘টিয়ার ফোর’ সতর্কতা। বন্ধ রাখা হয়েছে সব হোটেল ও রেস্তোঁরা। পরিবারের সদস্য ছাড়া অন্যদের সঙ্গে মেলামেশাও আপাতত বন্ধ রাখতে বলা হয়েছে । ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক স্বীকার করেছেন করোনাভাইরাস সংক্রমণ পরিস্তিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছিল বলে এই কঠোর বিধিনিষেধ জারী করতে হয়েছে। তিনি এমন ইঙ্গিত দিয়েছেন যে এবারের কঠোর লকডাউন দু‌ইমাস ধরে চলতে পারে………
.
মহান আল্লাহ বৃটেনকে এই কঠিন মহামারী মোকাবিলা করার তৌফিক দান করুণ, প্রিয় লন্ডনবাসীদের হেফাজত করুণ, আমিন……………

— ফারজানা শারমিন
২২ – ১২ – ২০২০ ইং

শান্তিবার্তা ডটকম/২২ ডিসেম্বর ২০২০/ ফারজানা