শিরোনাম
  দক্ষিণ সুনামগঞ্জে মানবতার এক উজ্জল নক্ষত্র তরুণ জনপ্রতিনিধি প্রভাষক নুর হোসেন       দোয়ারাবাজারে তরুণী ধর্ষণের শিকার, ধর্ষক গ্রেপ্তার       জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে নিসচা সুনামগঞ্জ জেলার সচেতনতামুলক কর্মসূচি পালন       জামালগঞ্জে নৌকার বিজয় সুনিশ্চিত করার লক্ষে ইউনিয়ন আওয়ামীলীগের বর্ধিত সভা       অনির্বাণের মরীচিকা- তুহীন আলম       এমপি রতন অসুস্থ সকলের কাছে দোয়া প্রার্থী       সুজন দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা কমিটি গঠন- সভাপতি রাধিকা রঞ্জন, সম্পাদক আবু সঈদ       ধর্মপাশায় ত্রাণ ও দুর্যোগ মন্ত্রনালয়ের অধীনে ৩০টি পরিবারের মাঝে ঘর নির্মাণ       তালগাছ আমার- তুহীন আলম       জামালগঞ্জে আন্তর্জাতিক কন্যাশিশু দিবস পালিত    



স্টাফ রিপোর্টারঃ


বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবিলায় চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে পুুুুরো পৃৃৃৃথিবী। অদৃশ্য এই ভাইরাসের কাছে বিশ্ব থমকে যায় চলমান উন্নয়নের গতি থেকে। গর্জে উঠা জাতি ও মানুষগুলো ও ঘরবন্দি হতে বাদ পড়েনি। সময়ের সাথে তাল মিলিয়ে করোনা মোকাবিলায় সমগ্র বিশ্বের পাশাপাশি বাংলাদেশ সরকারকেও নিতে হয়েছে নানা গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। অদৃশ্য ভাইরাস জনজীবনকে দিশেহারা করে স্বাভাবিক জীবনে পরিবর্তন এনেছে। দেশের অর্থনীতিতে প্রভাব পড়েছে অত্যধিক।

লকডাউনে হাজার হাজার মানুষ কর্মহীন হয়ে পড়ে এবং অসহায় ও হতদরিদ্র মানুষগুলো মানবেতর জীবন-যাপন করতে বাধ্য হয়। ক্রমশ জৈবিক চাহিদার তাড়নায় হতদরিদ্র মানুষ ছুটে চলেছে দু’মুঠো অন্নের সন্ধানে । সমাজের দুঃস্থ, অসহায় ও হতদরিদ্র মানুষের এমন সীমাহীন দুর্ভোগে সরকারের পাশাপাশি এগিয়ে আসেন স্হানীয় জনপ্রতিনিধি, বিভিন্ন সামাজিক সংগঠন, বিভিন্ন পেশাজীবি সংগঠন, ও বিত্তবানরা। সেই সহযোগিতা থেকে বাদ পড়েননি দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান প্রভাষক নুর হোসেন।

করোনা ভাইরাসের প্রভাব পড়েছে শত শত স্বল্প আয়ের পরিবারে। এসব পরিবারের দুঃখ দুর্দশার কথা ভেবে মানবতার কল্যাণে করোনার প্রথম থেকেই এ আসনের সাংসদ পরিকল্পনামন্ত্রী আলহাজ্ব এম এ মান্নানের নির্দেশনায় আওয়ামী লীগের নেতৃবৃন্দ, উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসন ছুটে চলেছেন অভিরাম।

লকডাউনের শুরু থেকেই দক্ষিণ সুনামগঞ্জের গরীব ও অসহায় মানুষের পাশে দাঁড়ানোর ব্যাপারে প্রভাষক নুর হোসেন ছিলেন সচেষ্ট এবং সরকারি ত্রাণ সামগ্রী গ্রহণ ও ন্যায্য প্রাপ্ত মানুষের মাঝে তা বিতরণে নিয়েছেন এক যুগান্তকারী উদ্যোগ। সরকারি সহায়তা ও নির্দেশনা বাস্তবায়নে রেখেছেন বলিষ্ঠ ভূমিকা। সহযোগী দলীয় নেতাকর্মীরা প্রতিনিয়তই ছুটেছেন মানুষের কল্যাণে। অসহায় ও হতদরিদ্র মানুষগুলোর পাশে অবিরাম ছুটে চলেন। দায়িত্ব পালন করতে গিয়ে উপজেলা নির্বাহী অফিসার জেবুন নাহার শাম্মী ও পরিকল্পনামন্ত্রীর একান্ত রাজনৈতিক সচিব হাসনাত হোসেন হয়েছিলেন করোনায় আক্রান্ত। ডাক্তারের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নিয়ে সুস্থতা লাভ করতে সক্ষম হয়েছেন তারা৷ সুস্থ্য হয়ে আবারো ফিরেছেন মানবিক কাজে।

শুধু আওয়ামী লীগ কিংবা প্রশাসনই নয় মহামারীর এই সময় অন্যান্য সামাজিক সংগঠনের ভুমিকাও ছিল চোখে পড়ার মত। যে যার অবস্থান থেকে চেষ্টা করেছেন মানুষের পাশে দাড়ানোর। করোনার এই সময়ে সামাজিক সংগঠনগুলোর কার্যক্রম প্রশংসার দাবিদার।

মানবিক মানুষ হিসেবে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা ছাত্রলীগের সাবেক আহবায়ক, উপজেলা যুবলীগের সিনিয়র সহ সভাপতি ও পরিষদের জননন্দিত চেয়ারম্যান তরুণ জনপ্রতিনিধি প্রভাষক নুর হোসেনের নিবেদিত প্রাণ। করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে নিজের জীবনবাজি রেখে বাড়ী বাড়ী, হাটে, ঘাটে, মাঠে ও বাজারে গিয়ে সচেতনতার বার্তা পৌছে দিতে ছুটে চলেছেন অবিরাম গতিতে। এই পরিস্থিতিতে উপজেলায় সর্বপ্রথম তিনিই এগিয়ে আসেন করোনা আক্রান্তদের পাশে৷ করোনাকালীন সময়ে হাওর জেলা সুনামগঞ্জের একমাত্র ফসল বোর ধান কেটে ঘরে উত্তোলনে দক্ষিণ সুনামগঞ্জে রেখেছেন এক অনন্য নিদর্শন। নিজে মাথায় গামছা বেঁধে বৈশাখের প্রখর রৌদ্রে মাঠে গিয়ে নিজে ধান কেটে কৃষকের উঠানে পৌছে দিতে একটুও ক্লান্তি বোধ করেননি। বৃষ্টি ও থামাতে পারেনি সহায়তার হাতকে। সেই অক্লান্ত পরিশ্রমের পর স্বস্তি আসতে না আসতেই চলে আসে অকাল বন্যা। পর্যায়ক্রমে ৩ দফা বন্যায় যখন মানুষগুলো দিশেহারা সেই সময়ে তিনি বসে থাকেননি ঘরে। নিজের পরিবার পরজন রেখে অসহায় ও বন্যায় ক্ষতিগ্রস্থ মানুষের পাশে শুকনো খাবার নিয়ে দাড়িয়েছেন তাদের দরজায়। কখন পায়ে হেটে,কখনও পানিতে ভিজে, কখনও নৌকায় চড়ে ছুটে চলা ছিল তার একমাত্র সেবা। সেই সহযোগিতা ও সহায়তা মনোভাবে মানুষের পাশে দাড়িয়ে কুড়িয়ে নিয়েছেন অনেক সম্মান, শ্রদ্ধা আর সাধারণ মানুষের বুকভরা ভালোবাসা। এই মানুষটি শুধু এনিয়েই সমাপ্তি নয়। উপজেলার সালিশ কার্যক্রমে, বড় বড় দ্বন্ধ নিরসনে তার ভূমিকা অপরিসীম। প্রতিদিন প্রতিনিয়ত সেই নিরলস মানুষটিকে দেখা যায় উপজেলার আনাচে-কানাচে,অলিতে-গলিতে ও বিভিন্ন সালিশ বৈঠকে। সেইদিক থেকেও তাহার প্রশংসার শেষ নেই।

মহামারি করোনা ভাইরাস ও বন্যাকলীন সময়ে দক্ষিণ সুনামগঞ্জে কোন মানুষ অনাহারে দিন যাপন করেনি। মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য সে কথা দক্ষিণ সুনামগঞ্জে প্রমাণ করেছে নিঃস্বার্থবান এই জন প্রতিনিধি। তাহার মানবিক উদ্যোগ দক্ষিণ সুনামগঞ্জের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

শান্তিবার্তা ডটকম/৮ অক্টোবর ২০২০




দক্ষিণ সুনামগঞ্জে মানবতার এক উজ্জল নক্ষত্র তরুণ জনপ্রতিনিধি প্রভাষক নুর হোসেন

দোয়ারাবাজারে তরুণী ধর্ষণের শিকার, ধর্ষক গ্রেপ্তার

জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে নিসচা সুনামগঞ্জ জেলার সচেতনতামুলক কর্মসূচি পালন

জামালগঞ্জে নৌকার বিজয় সুনিশ্চিত করার লক্ষে ইউনিয়ন আওয়ামীলীগের বর্ধিত সভা

অনির্বাণের মরীচিকা- তুহীন আলম

এমপি রতন অসুস্থ সকলের কাছে দোয়া প্রার্থী

সুজন দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা কমিটি গঠন- সভাপতি রাধিকা রঞ্জন, সম্পাদক আবু সঈদ

ধর্মপাশায় ত্রাণ ও দুর্যোগ মন্ত্রনালয়ের অধীনে ৩০টি পরিবারের মাঝে ঘর নির্মাণ

তালগাছ আমার- তুহীন আলম

জামালগঞ্জে আন্তর্জাতিক কন্যাশিশু দিবস পালিত