শিরোনাম
  কন্যাশিশু দিবসের ভাবনা- তুহিন আফসারী       রিফাত হত্যা মামলায় মিন্নিসহ ৬ জনের ফাঁসির আদেশ       করোনায় আরও ৩২ জনের মৃত্য, শনাক্ত ১৪৩৬       পেশী শক্তির প্রভাবে কবলে ছাত্র রাজনীতি- প্রভাষক ফজলুল করিম সাঈদ       কন্যা দিবসে- ইয়াকুব বখত বাহলুল       চিতায় খুঁজি বাবার স্মৃতি- অজয় রায়       ধর্ষকদের শাস্তির দাবিতে হিউম্যান রাইটস মনিটরিং অর্গানাইজেশন সিলেট বিভাগীয় কমিটির মানববন্ধন       এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণের পলাতক আসামী তারেক দিরাই থেকে গ্রেপ্তার       ইউনিয়ন পরিষদের কক্ষে তরুণীকে ধর্ষণ করলেন চেয়ারম্যান       উন্নয়ন প্রকল্পের ডকুমেন্ট ইংরেজিতে নয়, বাংলায় তৈরি করতে হবে- প্রধানমন্ত্রী    


সম্প্রতি সিলেটের ঐতিহ্যবাহি শিক্ষা প্রতিষ্টান এমসি কলেজের ছাত্রাবাসে ছাত্রলীগের কতিপয় উশৃংখল কর্মীর দ্বারা যে গণধর্ষণের ঘটনা ঘটেছে সারাদেশ ব্যাপি তিব্র ঘৃণা ও ক্ষোভ প্রকাশ করেছে সাধারণ মানুষ। এই ঘটনায় হজরত শাহজালালের পুণ্য ভুমি সিলেটকে কলঙ্কিত করেছে। রাজনৈতিক দলগুলো অদিপত্যবাদী মানসিকতার কারণে আজ ছাত্র রাজনীতির চরম অবক্ষয় ঘটেছে। ছাত্র রাজনীতিকে পেশী শক্তির হাতিয়ার হিসাবে ব্যবহার করা হচ্ছে। ফলে ছাত্র রাজনীতির গৌরব উজ্জ্বল ঐতিহ্য চরমভাবে ম্লান হচ্ছে।

বদরুল কর্তৃক খাদিজাকে কুপিয়ে হত্যার চেষ্টা এবং এমসি কলেজের ঐতিহ্যবাহি হোস্টেল আগুনে পুড়ানো ন্যাক্কারজনক ঘটনার যদি সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের মাধ্যমে বিচার করে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা হত তাহলে হয়তো আজকের এই উশৃংখল ছাত্র রাজনীতির নেতাকর্মীদের মাস্তানির লাগাম টেনে ধরা যেত। বিশ্বজিৎকে দিনের বেলায় প্রকাশ্যে দিবালোকে কুপিয়ে হত্যা করে যে দেশে অপরাধিরা পাড় পেয়ে যায়, সেই দেশে ছাত্র রাজনীতি দিয়ে অমাবস্যার মধ্যরাত্রে দিঘিতে ডুব দিয়ে আত্মহত্যার নামান্তর। পেশী শক্তির হাতিয়ার হিসাবে ছাত্র রাজনীতিকে ব্যবহারের ফলে সকল ঐতিহ্যবাহী ছাত্র সংগঠন আজ চরমভাবে নৈতিক অধপতনে নিমজ্জিত। যেখানে স্বয়ং প্রধানমন্ত্রী তাঁর নিজ ছাত্র সংগঠনের নেতাদের মনস্টার হিসাবে আখ্যয়িত করেছেন। বিচার হীনতার সংস্কৃতিই আজ ছাত্র রাজনীতির মনস্টারদের লাগাম টেনে ধরা যাচ্ছে না।

বই,খাতা কলমের পরিবর্তে আজ ছাত্র রাজনীতির নেতারা অতি মাত্রায় রাজনৈতিক পাগলা ঘোড়ার পিঠে বসে নিজেদেরকে দৈত্যদানব হিসাবে উপস্থাপন করছে। ফলে ছাত্র রাজনীতির ভবিষ্যৎ গূঢ় অমাবস্যার অন্ধকার বৈ কি?
সুতরাং এখনই যদি ছাত্র রাজনীতির দানবীয় চরিত্রের লাগাম টেনে ধরা না যায়, তাহলে জাতির ভবিষ্যৎ অন্ধকারের হুতোম প্যাঁচার দখলে চলে যাবে। রাজনীতি হয়ে উঠবে কলুষিত। এক সাগর রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীনতা অর্থহীন হয়ে উঠবে। সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্টার স্বপ্ন দুঃস্বপ্নে পরিনত হবে।


প্রভাষক ফজলুল করিম সাঈদ
সাধারণ সম্পাদক
সুজন-সুশাসনের জন্য নাগরিক
সুনামগঞ্জ জেলা কমিটি।

(লেখা লেখকের নিজস্ব চিন্তা চেতনার, shantibarta.com এর কলাম/মুক্তমত এ প্রকাশের জন্য shantibart.com আইনী কোন দায়ভার গ্রহন করেনা)

শান্তিবার্তা ডটকম/৩০ সেপ্টেম্বর ২০২০/ সাইদ