শিরোনাম
  সিলেটে বীর মুক্তিযোদ্ধা এড. বজলুল মজিদ চৌধুরী খসরু’র শোক সভা অনুষ্ঠিত       অপরিকল্পিত নলজুর নদী খনন কার্যক্রম পরিদর্শনে বেলা       দৈনিক জৈন্তা বার্তা’র ছাতক প্রতিনিধির দায়িত্ব পেলেন মোশাররফ হোসেন       গণগ্রন্থাগারে সরকারি অনুদান বাড়ানোর দাবি       ফারমিছ আক্তারকে ‘নির্ভীক নারী উদ্যোক্তা সম্মাননা’ প্রদান       সাংবাদিকতায় সফল নারী সুবর্ণা হামিদ       আন্তর্জাতিক নারী দিবস আজ       নারী দিবসের সংগ্রামী ইতিহাস- শেখ একেএম জাকারিয়া       ন্যাশনাল সার্ভিস কর্মসূচির আওতায় তাহিরপুরে তিন মাস মেয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন       তাহিরপুর উপজেলা ডিজিটাল সেন্টারে ব্যাংক এশিয়া এজেন্ট ব্যাংকিং শাখার উদ্বোধন    


স্টাফ রিপোর্টারঃ

“তথ্য অধিকার, সংকটে হাতিয়ার” এই প্রতিপাদ্যকে সামনে রেখে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা প্রশাসন কর্তৃক “আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস-২০২০” যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হয়েছে।

উক্ত দিবস উপলক্ষ্যে আজ ২৮ সেপ্টেম্বর ২০২০ খ্রীঃ দুপুর ১.০০ ঘটিকায় উপজেলা প্রশাসনের আয়োজনে অনলাইন জুম মিটিং অনুষ্টিত হয়েছে।

উল্লেখযোগ্য অনুষ্ঠান মালার মধ্যে ছিলো স্কুল কলেজের শিক্ষার্থীদের মধ্যে কুইজ কুইজ প্রতিযোগিতা এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠান, ইউডিসি উদ্যোক্তাদের ভার্চুয়াল মিটিংএ সংযুক্ত করে বিভিন্ন দিক নির্দেশনা প্রদান, জেলা পর্যায়ে তথ্য অধিকার আইন বিষয়ক অনলাইন কুইজ কুইজ প্রতিযোগিতায় স্কুল-কলেজের শিক্ষার্থী এবং সর্বসাধারণের অংশগ্রহন ইত্যাদি।

দক্ষিণ সুনামগঞ্জে অনলাইন জুম মিটিংএ উপজেলা নির্বাহী অফিসার জেবুন নাহার শাম্মী আট ইউনিয়ন ডিজিটাল সেন্টার উদ্যোক্তাদের উদ্দেশ্যে বলেন

তথ্য প্রাপ্তি ও জানা মানুষের গণতান্ত্রিক অধিকার। তথ্য মানুষকে সচেতন করে এবং সঠিক সিদ্ধান্ত নিতে সহায়তা করে। তথ্যের অবাধ প্রবাহ ও দেশের জনগণের তথ্য অধিকার নিশ্চিতের জন্যই প্রণীত হয়েছে ‘তথ্য অধিকার আইন, ২০০৯’। এ আইন আবশ্যিকভাবে তথ্য প্রাপ্তিতে জনগণকে দিয়েছে আইনি ভিত্তি। এর ফলে সরকারি, স্বায়ত্বশাসিত ও সংবিধিবদ্ধ এবং সরকারি ও বিদেশি অর্থায়নে সৃষ্ট বা পরিচালিত বেসরকারি প্রতিষ্ঠানের স্বচ্ছতা, জবাবদিহির পাশাপাশি দুর্নীতিমুক্ত পরিবেশে দায়িত্ব পালন ও সুশাসন প্রতিষ্ঠার পথ রচিত হয়েছে।

তিনি আরো বলেন, তথ্য অথিকার আইনের সুফল জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে তথ্য কমিশনের পাশাপাশি জেলা, উপজেলা প্রশাসন নিরলস কাজ করে যাচ্ছে এবং জনগণের তথ্য প্রাপ্তির ক্ষেত্রে বিরাজমান বাধাসমূহ দূর করতেও অব্যাহত প্রয়াস চালিয়ে যাচ্ছে। তার সাথে সাথে তথ্য কমিশনের গৃহীত পদক্ষেপসমূহ জনগণকে তথ্য জানার অধিকার সম্পর্কে আরো সচেতন করবে – এ প্রত্যাশা করি। 

দক্ষিণ সুনামগঞ্জের ভার্চুয়াল জুম মিটিং এর আলোচনা সভায় দক্ষিণ সুনামগঞ্জের উপজেলা ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা সহ আটটি ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা উপস্থিত ছিলেন।

শান্তিবার্তা ডটকম/২৮ সেপ্টেম্বর ২০২০




সিলেটে বীর মুক্তিযোদ্ধা এড. বজলুল মজিদ চৌধুরী খসরু’র শোক সভা অনুষ্ঠিত

অপরিকল্পিত নলজুর নদী খনন কার্যক্রম পরিদর্শনে বেলা

দৈনিক জৈন্তা বার্তা’র ছাতক প্রতিনিধির দায়িত্ব পেলেন মোশাররফ হোসেন

গণগ্রন্থাগারে সরকারি অনুদান বাড়ানোর দাবি

ফারমিছ আক্তারকে ‘নির্ভীক নারী উদ্যোক্তা সম্মাননা’ প্রদান

সাংবাদিকতায় সফল নারী সুবর্ণা হামিদ

আন্তর্জাতিক নারী দিবস আজ

নারী দিবসের সংগ্রামী ইতিহাস- শেখ একেএম জাকারিয়া

ন্যাশনাল সার্ভিস কর্মসূচির আওতায় তাহিরপুরে তিন মাস মেয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

তাহিরপুর উপজেলা ডিজিটাল সেন্টারে ব্যাংক এশিয়া এজেন্ট ব্যাংকিং শাখার উদ্বোধন