শিরোনাম
  দেশে একদিনে ৪২ জনের মৃত্যু, শনাক্ত ১৮৯৭       সিলেট বিভাগের ১৬ পৌরসভায় ডিসেম্বরে ভোট,সুনামগঞ্জ চারটি       পবিত্র আশুরার মর্মবাণী অন্তরে ধারণের আহবান প্রধানমন্ত্রীর       কারবালার ঘটনা অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার হতে উদ্বুদ্ধ করে- রাষ্ট্রপতি       শ্রীমঙ্গল লাখাইছড়া চা বাগান থেকে এক কলেজ শিক্ষার্থীর মরদেহ উদ্ধার       আজ পবিত্র আশুরা, থাকছে না তাজিয়া মিছিল       সিলেট বিভাগে দুই ল্যাবে আরও ৫২ জনের করোনা শনাক্ত       সুনামগঞ্জে শতাধিক পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ       তাহিরপুরে দুর্যোগ মোকাবেলায় দক্ষতা বৃদ্ধিতে কর্মশালা       শর্ত সাপেক্ষে ১ সেপ্টেম্বর থেকে আগের ভাড়ায় গণপরিবহণ- ওবায়দুল কাদের    


সিলেট বিভাগের ১৬ টিসহ দেশের প্রায় আড়াই’শ পৌরসভায় ভোট গ্রহণের জোর প্রস্ততি চলছে নির্বাচন কমিশনে (ইসি)। চলতি বছরের অক্টোবর থেকে বিভিন্ন কারণে শূন্য হওয়া আসনের পৌরসভার নির্বাচন শুরু হবে। আর সাধারণ নির্বাচন আগামী ডিসেম্বর মাসে।

জানা যায়, এসব পৌরতে ভোট গ্রহণের জন্য সম্প্রতি ইসির কমিশন বৈঠক থেকে নির্দেশনা আসে। আর একদিনে ভোট করার চিন্তা করছে ইসি। পৌরতে সুবিধা বেশি থাকায় ইভিএমও ব্যবহার হবে বেশি। ২৩৪টি পৌরসভায় ভোটের চিন্তা করে ছক কষছে ইসি। তবে চূড়ান্ত তালিকায় এর পরিবর্তন আসতে পারে।

সর্বশেষ পৌরসভার সাধারণ নির্বাচনটি হয়েছিল গত ২০১৫ সালের ডিসেম্বরে। আর বেশিরভাগের মেয়র ও কাউন্সিলররা পরের বছর (২০১৬ সাল) জানুয়ারি থেকে ফেব্রুয়ারিতে শপথ নেন।

আর ফেব্রুয়ারির মধ্যে তাদের প্রথম সভা অনুষ্ঠিত হয়। এই হিসেবে আগামী বছরের ফেব্রুয়ারিতে এসব পৌরসভার মেয়াদ শেষ হচ্ছে। নির্ধারিত সময়ের ৪০ থেকে ৪৫ দিন হাতে রেখে এসব নির্বাচনের তফসিল ঘোষণা করতে হবে ইসিকে।

এজন্য মাঠ পর্যায় থেকে তালিকা সংগ্রহ করা, নির্বাচন অনুষ্ঠানে প্রতিদ্ধকতা ও সীমানাসংক্রান্ত জটিলতা খতিয়ে দেখার নির্দেশনা পেয়েছেন ইসির মাঠ পর্যায়ের কর্মকর্তারা।

সিলেট বিভাগের যেসব পৌরসভায় ভোটের চিন্তা

সুনামগঞ্জ সদর, ছাতক, জগন্নাথপুর, দিরাই, সিলেটের জকিগঞ্জ, কানাইঘাট, গোলাপগঞ্জ, মৌলভীবাজার সদর, কমলগঞ্জ, কুলাউড়া, বড়লেখা, হবিগঞ্জ সদর, নবীগঞ্জ, চুনারুঘাট, মাধবপুর ও শায়েস্তাগঞ্জ পৌরসভা।

শান্তিবার্তা ডটকম/৩০ আগস্ট ২০/সূত্র : জাগো নিউজ