শিরোনাম
  প্রণোদনা প্যাকেজে ১৩১ কোটি ১৪ লাখ টাকার এসএমই ঋণ বিতরণ       হবিগঞ্জে পাওনা টাকা নিয়ে বিরোধ, ছুরিকাঘাতে নির্মাণ শ্রমিক খুন       বিশ্বের অনেক দেশে করোনা কমছে- ডব্লিউএইচও       তাহিরপুরে বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে প্রেমিকার অনশন       সিলেট জেলা মহিলা আওয়ামী লীগের বৃক্ষরোপণ কর্মসূচি       সিলেট বিভাগে আরও ১৩৭ জনের করোনা শনাক্ত       দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা যুবদলের মতবিনিময় সভা       দক্ষিণ সুনামগঞ্জের ইউএনও জেবুন নাহার শাম্মী করোনায় আক্রান্ত       সুনামগঞ্জে স্থানীয় টেকসই ভূমি ব্যবস্থাপনা প্রযুক্তি নিয়ে কৃষক প্রশিক্ষণ       দিরাইয়ে পানিতে ডুবে দুই বোনের মর্মান্তিক মৃত্যু    


ডেস্ক নিউজঃ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ক্ষুদ্র, মাঝারি ও কুটির শিল্পের জন্য প্রণোদনা প্যাকেজ থেকে এ পর্যন্ত ১৩১ কোটি ১৪ লাখ টাকার ঋণ বিতরণ করা হয়েছে। জেলা এসএমই ঋণ বিতরণ মনিটরিং কমিটির তদারকিতে এ ঋণ বিতরণ করা হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)।

বুধবার (২৬ আগস্ট) বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।  

বিসিকের ঋণ প্রশাসন বিভাগ থেকে প্রাপ্ত সবশেষ তথ্য অনুযায়ী, বিসিকের ঢাকা, রাজশাহী, খুলনা ও চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের আওতাধীন বিভিন্ন জেলায় এসএমই ঋণ বিতরণ মনিটরিং কমিটির তদারকিতে করোনায় ক্ষতিগ্রস্ত কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারিখাতের ৭০২ জন শিল্পোদ্যোক্তার মধ্যে ১৩১ কোটি ১৪ লাখ ৭ হাজার টাকা টাকা ঋণ বিতরণ করা হয়েছে। এর মধ্যে ৪৮ জন নারী ও ৬৫৪ জন পুরুষ উদ্যোক্তা রয়েছেন।  

বিসিকের সাচিবিক দায়িত্বে জেলা এসএমই ঋণ বিতরণ মনিটরিং কমিটি ক্ষতিগ্রস্থ উদ্যোক্তাদের তালিকা প্রণয়ন, প্রণিত তালিকা বিভিন্ন ব্যাংকে পাঠানো ও প্রণোদনা প্যাকেজের আওতায় সার্বিক ঋণ বিতরণ কার্যক্রম তদারকি করছে।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের ফলে সৃষ্ট পরিস্থিতির কারণে শিল্পখাতের ক্ষতি পুষিয়ে নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতে ঋণ বিতরণ কার্যক্রম সমন্বিত ও সুচারুরূপে বাস্তবায়নের লক্ষ্যে প্রতিটি জেলায় এসএমই ঋণ বিতরণ মনিটরিং কমিটি গঠন করা হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগের অনুমোদনক্রমে ১ জুন, ২০২০ শিল্প মন্ত্রণালয়ের এক আদেশে এ কমিটি গঠন করা হয়।

শান্তিবার্তা ডটকম/২৬ আগস্ট ২০২০/ বাংলা নিউজ২৪