শিরোনাম
  স্মৃতিকথার ভবিষ্যৎবাণী- তুহীন আলম       হাওর বাঁচাও আন্দোলন সিলেট জেলা কমিটি গঠিত, মুক্তিযোদ্ধা মহি উদ্দিন আহ্বায়ক এড. শাহ সাহেদা সদস্য সচিব       ইসলামী সমাজকল্যাণ পরিষদ গোবিন্দগঞ্জ’র কমিটি গঠন       সুনামগঞ্জ পৌরসভায় কাউন্সিলর পদে নির্বাচিত হলেন যারা       দ্বিতীয় ধাপের পৌরসভা নির্বাচন সম্পন্ন- বিচ্ছিন্ন সহিংসতার অভিযোগ       কুলাউড়া পৌর নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর আ. লীগের শিপারের জয়       জগন্নাথপুর পৌর মেয়র হলেন বিএনপির বিদ্রোহী প্রার্থী আক্তারুজ্জামান       ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের নতুন তিন মুখসহ ১৮ সদস্য দল ঘোষণা       ছাতক পৌরসভায় নির্বাচন- চতুর্থ বারের মতো মেয়র নির্বাচিত হলেন আবুল কালাম চৌধুরী       সুনামগঞ্জ পৌরসভা নির্বাচন- দ্বিতীয় বারের মতো বিপুল ভোটে মেয়র নির্বাচিত নাদের বখত্    


বিশেষ প্রতিনিধিঃ

২৫০ শয্যা সুনামগঞ্জ সদর হাসপাতাল সুনামগঞ্জের ২৫ লাখ মানুষের চিকিৎসা সেবার প্রধান স্থান। দেশের পিছিয়ে পড়া হাওর জনপদ সুনামগঞ্জের এই চিকিৎসালয় নিয়ে অভিযোগের শেষ নেই জেলাবাসীর। নামে ২৫০ শয্যা হলেও কাজে ৫০ শয্যার সেবাও মিলেনা বলে অভিযোগ ভুক্তভোগীদের।

হাসপাতালের ৮তলা বহুতল ভবনে অবকাঠামোগত সমস্যা নিরসন হলেও প্রশ্ন আছে সেবার মান নিয়ে। হাসপতালের জরুরী বিভাগ কিংবা অটি রুমে ন্যূনতম সেবা পেতে হলেও টাকা খরচ করতে হয় সাধারণ সেবাগ্রহীতাদের। সুই, সুতা থেকে ঔষধ সবই কিনতে হয় রোগীদের। সরবরাহ না থাকার অজুহাতে ফায়দা লুটছে একটি সিন্ডিকেট। রোগীদের কাছ থেকে বাড়তি মেডিসিন ক্রয় করে নিজেদের আখেরগোজ করে থাকেন সিন্ডিকেটে থাকা হাসপাতালের তৃতীয় চতুর্থ শ্রেণীর কর্মচারীরা। যা উধ্বর্তন কর্তৃপক্ষের নজরে থাকলেও বিহীত ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নিতে দেখা যায়নি।

স্বাস্থ্য বিভাগের পক্ষে ঔষধ ও সরঞ্জাম মজুদ থাকার কথা থাকলেও হাসপাতালে এসে গায়েব হয়ে যায় বলে জানান ভুক্তভোগীরা।

শনিবার সরেজমিনে গিয়ে দেখা যায়, জরুরী বিভাগ ও অটিরুমের হালচিত্র। জেলার বিভিন্ন প্রান্ত থেকে আসেন দুর্ঘটনায় বা সংঘর্ষে আহত রোগী ও বিভিন্ন রোগে আক্রান্ত মূমুর্ষ রোগীরা। রোগি আসার সাথে অবস্থা দেখে মেডিসিনের কাগজ ধরিয়ে দেন কর্তব্যরত ডাক্তার। যেখানে গ্লাভস, সুতা, ব্যন্ডিস, ব্যাথা নাশক ইনজেকশনসহ বিভিন্ন মেডিসিন বাহির থেকে সংগ্রহ করতে হয় রোগীর স্বজনদের। হাসপাতাল থেকে এসব মেডিসিন দেয়ার কথা থাকলেও সরবরাহ নেই বলে অজুহাত দেখান কর্তব্যরতরা। এসব ব্যয়বহুল মেডিসিন ক্রয় করতে হিমসিম খেতে হয় তুলনামুলক গরিব ও নিম্ন আয়ের মানুষের। একই অবস্থায় অপারেশন থিয়েটারের। ছোটখাটো অপারেশনসহ সকল ধরণের মেডিসিন বাহির থেকে কিনতে হয় রোগীর স্বজনদের। এখানেও সরবরাহ নেই বলে চালিয়ে দেন সংশ্লিষ্টরা। অটিরুমের ড্রেসিং শয্যায় ব্যান্ডিস, গ্লাবস, হ্যান্ড সেনিটাইজার, স্পিরিট, পভিসেপ, ব্যাথানাশক ইনজেকশনসহ সব বাইরে থেকে সরবরাহ করতে হয় রোগীদের। তাছাড়া ড্রেসিং সেবা পেতে ব্রাদার কিংবা নার্সদের দিতে হয় বাড়তি উৎকোচ। এ যেনো নিয়মে পরিণত হয়ে গেছে। টাকা দিলে মানসম্মত সেবা মিলে না হয় যত্রতত্র।

সদর উপজেলার কতুবপুর গ্রামের মেহেদি হাসানের সড়ক দুর্ঘটনায় পা ভেঙ্গে যায়। দ্বিতীয়বার পায়ের প্লাস্টার করাতে এসেছিলেন। ব্যান্ডিসসহ বিভিন্ন ধরণের প্রায় ২০০ টাকার উপকরণ বাইরে থেকে কিনতে হয়েছে তার। মেহেদি হাসানের মতো অসংখ্য রোগী দেখতে পাওয়া যায় অটিরুম কিংবা জরুরী বিভাগে সেবা গ্রহণ করতে প্রয়োজনীয় মেডিসিন কিনতে হয় বাইরে থেকে।

সুমন মিয়া নামে এক রোগীর স্বজন বলেন, আমি আমার ভাইকে নিয়ে হাসপাতালে আসছি। আঘাত পেয়ে মাথা ফেটে গেছে তার। জরুরী বিভাগে আসার পরই একটি কাগজে ইনজেকশন, সুতাসহ আরও কিছু মেডিসিন কিনতে হয়েছে আমাকে। হাসপাতাল থেকে দেয়ার কথা বললে তারা ব্রাদার জানান হাসপাতালে সাপ্লাই নেই।

এদিকে হাসপাতালে সকল ধরণের মেডিসিনসহ চিকিৎসা সরঞ্জাম পর্যাপ্ত পরিমাণ মজুদ থাকার কথা জানালেন সুনামগঞ্জ সদর হাসপাতালের আবাসিক অফিসার ডা. রফিকুল ইসলাম।

তিনি বলেন, সকল প্রকার ওষুধ, ইনজেকশনসহ চিকিৎসা সরঞ্জাম মজুদ রয়েছে। কোনো কিছুই রোগীদের বাইরে থেকে কিনতে হবে না। সব কিছু সরবরাহ থাকার পরও কেনো রোগীদের বাইরে থেকে কিনে আনতে হয় এমন প্রশ্ন তিনি বলেন, ডাক্তাররা কোনো মেডিসিন বাহির থেকে কিনে আনার কথা বললে সাথে সাথে আমাকে জানালে ব্যবস্থা গ্রহণ করবো। রোগীরা সেবা থেকে বঞ্চিত যাতে না হয় সে ক্ষেত্রে কর্তৃপক্ষ খুবই আন্তরিক বলে দাবী তার।

শান্তিবার্তা ডটকম/২৩ আগস্ট ২০২০/ শহীদুর




স্মৃতিকথার ভবিষ্যৎবাণী- তুহীন আলম

হাওর বাঁচাও আন্দোলন সিলেট জেলা কমিটি গঠিত, মুক্তিযোদ্ধা মহি উদ্দিন আহ্বায়ক এড. শাহ সাহেদা সদস্য সচিব

ইসলামী সমাজকল্যাণ পরিষদ গোবিন্দগঞ্জ’র কমিটি গঠন

সুনামগঞ্জ পৌরসভায় কাউন্সিলর পদে নির্বাচিত হলেন যারা

দ্বিতীয় ধাপের পৌরসভা নির্বাচন সম্পন্ন- বিচ্ছিন্ন সহিংসতার অভিযোগ

কুলাউড়া পৌর নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর আ. লীগের শিপারের জয়

জগন্নাথপুর পৌর মেয়র হলেন বিএনপির বিদ্রোহী প্রার্থী আক্তারুজ্জামান

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের নতুন তিন মুখসহ ১৮ সদস্য দল ঘোষণা

ছাতক পৌরসভায় নির্বাচন- চতুর্থ বারের মতো মেয়র নির্বাচিত হলেন আবুল কালাম চৌধুরী

সুনামগঞ্জ পৌরসভা নির্বাচন- দ্বিতীয় বারের মতো বিপুল ভোটে মেয়র নির্বাচিত নাদের বখত্