২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৪৩৮ জনে।

এছাড়া, একই সময়ে নতুন করে ২ হাজার ৯০৭ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এ নিয়ে দেশে করোনা শনাক্ত হল মোট ২ লাখ ৬০ হাজার ৫০৭ জনের।

সোমবার (১০ আগস্ট) মহাখালী থেকে নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

ডা. নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৬৭ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১ লাখ ৫০ হাজার ৪৩৭ জন। সারাদেশ থেকে ১২ হাজার ৮৫৫ জনের নমুনা সংগ্রহ করা হয়। নমুনা পরীক্ষা করা হয় ১২ হাজার ৮৪৯টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ১২ লাখ ৭৩ হাজার ১৬৮টি।

জানান, নিহত ৩৯ জনের মধ্যে ৩৫ জন পুরুষ ও চারজন নারী। এরমধ্যে ১২ জন ঢাকা বিভাগের, রাজশাহীর আটজন, খুলনার ছয়জন, চট্টগ্রামের সাতজন, ময়মনসিংহের তিনজন, বরিশালের দুইজন ও রংপুরের একজন মারা গেছে।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, নিহতদের মধ্যে শূন্য থেকে ১০ বছরের মধ্যে একজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ৪১ থেকে ৫০ বছরের তিনজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১০ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১৩ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ছয়জন ও ৮১ থেকে ৯০ বছরের মধ্যে চারজন রয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যার দিক দিয়ে বাংলাদেশের অবস্থান ১৫তম। এ তালিকায় প্রথম অবস্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে প্রায় ৫২ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছে।

শান্তিবার্তা ডট কম/১০ আগস্ট ২০২০