শিরোনাম
  পঞ্চাশোর্ধ্ব ব্যক্তিদের বাড়িতে গিয়ে নমুনা সংগ্রহের নির্দেশনা       ঈদে গণপরিবহন চলবে: ওবায়দুল কাদের       গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ৩৯ জনের, নতুন আক্রান্ত ২ হাজার ৭৩৩ জন       “টিম কক্সবাজার” স্বেচ্ছাসেবীরা সমুদ্র সৈকত হতে ২.৫ টন বর্জ্য পরিষ্কার করলো       বিশে বিষের জ্বালা- ওবায়দুল মুন্সী       ওসমানীতে আরও ১১২ জনের করোনা শনাক্ত       শাবির ল্যাবে সুনামগঞ্জের ৩৫ ও সিলেটের ৩ জনের করোনা শনাক্ত       পরিকল্পনামন্ত্রীর বরাদ্দকৃত ত্রাণ বন্যার্তদের মাঝে পৌছে দিলেন ইউএনও জেবুন নাহার শাম্মী       করোনায় ৩৩ জনের প্রাণহানি, নতুন শনাক্ত ৩৫৩৩ জন       ঈদুল আজহায় ৯ দিন বন্ধ থাকবে গণপরিবহন    


প্রাণঘাতী ভাইরাস করোনার ঝুঁকি এড়াতে প্রবীণ অর্থাৎ ৫০ বছরের বেশি বয়সী মানুষের নমুনা বাসা থেকে সংগ্রহের নির্দেশ দিয়েছে স্বাস্থ্যসেবা বিভাগ। কোভিড-১৯ বিষয়ক জাতীয় পরামর্শক কমিটির ফোকাল পয়েন্ট এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপসচিব শামীমা নাসরীন স্বাক্ষরিত চিঠিতে বুধবার (১৫ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে এ নির্দেশ দেয়া হয়েছে।

চিঠিতে বলা হয়, ‘কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ১৪তম সভার সুপারিশে জানানো হয় যে, প্রবীণরা করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছে বেশি এবং বিভিন্ন কারণে তারা করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহের স্থানে যেতে সক্ষম হচ্ছে না। যার ফলে প্রবীণদের স্বাস্থ্যঝুঁকি বেড়ে যাচ্ছে। এ জন্য তাদের সহজভাবে অথবা বিশেষভাবে করোনা পরীক্ষার ব্যবস্থা করা এবং সম্ভব হলে বাড়ি থেকে নমুনা সংগ্রহের ব্যবস্থা করা প্রয়োজন। এমতাবস্থায় প্রবীণ (৫০ বছর থেকে তদূর্ধ্ব) ব্যক্তিদের নমুনা পরীক্ষার জন্য বাড়ি থেকে নমুনা সংগ্রহের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’

গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। ১৫ জুলাই পর্যন্ত রাজধানীসহ সারাদেশে মোট ৯ লাখ ৮০ হাজার ৪০২টি নমুনা পরীক্ষা করে এক লাখ ৯৩ হাজার ১৩৪ জন করোনা রোগী শনাক্ত হয়। আক্রান্তদের মধ্যে মৃত্যু হয়েছে দুই হাজার ৪৫৭ জনের।

মৃত্যুর পরিসংখ্যান বিশ্লেষণ করে দেখা গেছে, মোট মৃত্যুবরণকারীদের মধ্যে ৭৮ শতাংশই পঞ্চাশোর্ধ্ব। ফলে করোনা সন্দেহভাজন প্রবীণদের নমুনা দ্রুত পরীক্ষা ও সুচিকিৎসার ব্যবস্থা করা গেলে মৃত্যুঝুঁকি হ্রাস করা সম্ভব হবে বলে অনেকে মনে করছেন।

এ কারণেই প্রবীণদের জন্য প্রয়োজনে বাসায় গিয়ে নমুনা সংগ্রহের নির্দেশনা দেয়া হয়েছে বলে স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন।

শান্তিবার্তা ডট কম/১৬ জুলাই ২০২০