শিরোনাম
  সিলেটে আরও ৪০ জনের করোনা শনাক্ত       করোনা মহা দুর্যোগে মানুষের পাশে দাঁড়ান- ড. বদিউল আলম মজুমদার       ভাইরাল হওয়া ফটোল্যাবঃ ব্যবহারকারীর তথ্য মার্কিন গোয়েন্দা সংস্থায়?       সিএসআরের ৬০ শতাংশ স্বাস্থ্য খাতে ব্যয় করতে ব্যাংকগুলোকে নির্দেশ       করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রীর প্রয়োজনীয় নির্দেশনা জারি       সিলেট শাবির ল্যাবে সুনামগঞ্জের আরও ১৮ জনের করোনা শনাক্ত       গত ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ ৪ হাজার ৮ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত, মৃত্যু ৪৩ জন       গণস্বাস্থ্যের কিট কার্যকর নয়: বিএসএমএমইউ       ৮ পণ্যের লাইসেন্স বাতিল করল বিএসটিআই       করোনাকালীন সময়ে রক্তদানের ক্ষেত্রে করণীয়    


স্টাফ রিপোর্টার

সুজন-সুশাসনের জন্য নাগরিক সিলেট বিভাগীয় কমিটির আয়োজনে “করোনা মহামারি ও সুজনের করণীয়” বিষয়ক ভার্চ্যুয়াল গোল টেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে সুজন-সুশাসনের জন্য নাগরিক কেন্দ্রীয় সম্পাদা ড. বদিউল আলম মজুমদার বলেছেন, আপনার সুুুুুুরক্ষা নির্ভর করে আপনার উপর। এ ভাইরাস থেকে নিজকে রক্ষা করতে সার্বক্ষনিক মাস্ক ব্যবহার করতে হবে, সামাজিক দুুুুুরত্ব বজায় রাখতে হবে। তাহলেই মহামারি থেকে রক্ষা পাওয়া সম্ভব।

তিনি সবাইকে আহ্বান জানিয় বলেন, এ মহামারিতে মানুষের পাশে দাড়াতে না পাড়লে কবে দাড়াবো, আসুন সবাই মিলে মানুষের পাশে দাঁড়াই।

এখন আমাদের প্রথম কাজ হচ্ছে মানুষকে সচেতন করা, অপপ্রচারের বিরুদ্ধে সজাগ থাকা, আক্রান্তদের সহযোগিতা করা এবং আইসোলেশন নিশ্চিত করা।

তিনি আরো বলেন, এ সময়ে নারী নির্যাতন বাল্য বিবাহ বেড়ে যেতে পারে। এদিকে খেয়াল রাখতে হবে। অভুক্ত মানুষের তালিকা তৈরী করে সরকারি সহযোগিতা পেতে সহায়তা করতে হবে, যার যার সামর্থ্য অনুযায়ী মানুষের পাশে দাড়াতে হবে। গ্রামে করোনার সচেতনতার জন্য কাজ করতে হবে। গ্রাম নিরাপদ থাকলে দেশ নিরাপদ থাকবে।

বুধবার বিকেলে  সুজন-সুশাসনের জন্য নাগরিক সিলেট বিভাগীয় কমিটির আহ্বায়ক ফারুক মাহমুদ চৌধুরী সভাপতিত্বে ও আঞ্চলিক সমন্বয়কারী হাফিজুর রহমানের সঞ্চালনায় প্রধান আলোচক হিসেবে ছিলেন সুজনের কেন্দ্রীয় সমন্বয়কারী  দিলীপ কুমার সরকার।

আলোচনায় তিনি উল্লেখ করেন করোনাকালীণ সময়ে সিলেট অঞ্চলের সিলেট, সুনামগঞ্জ ও হবিগঞ্জ জেলার কার্যক্রম প্রসংশনীয়। আমরা আপনাতের ক্র্যক্রম নিয়ে ইতোমধ্যে ২৬ টি ই-নিউজ লেটার প্রকাশ করেছি। এর মধ্যে ৮৩ টি স্টরি স্থান পেয়েছে। আপনাদের জন্য সুখবর হচ্ছে প্রথম সংখ্যায় হবিগঞ্জ জেলার একটি স্টরি প্রকাশ হয়েছে, এছাড়াও সিলেট, সুনামগঞ্জ জেলা, দিরাই, জামালগঞ্জ,  দক্ষিণ সুনামগঞ্জ, শায়েস্তাগঞ্জ  উপজেলা,  শায়েস্তাগঞ্জ পৌরসভা, চরমহল্লা ও দক্ষিণ খুরমা ইউনিয়নের স্টরি প্রকাশ হয়েছে। যা আপনাদের ইমেইল ও ফেসবুকে প্রেরণ করা হয়েছে।  এখন পর্যন্ত যাদের কাছে কাজের স্টরি আছে আমাদের কাছে প্রেরণ করলে ক্রমান্বয়ে প্রকাশ করা হবে।

আলোচনায় অংশ নেন, সিলেট থেকে মিজানুর রহমান, শাহাব উদ্দিন শাহীন, হবিগঞ্জ থেকে চৌধুরী মিসবাহুল বারী লিটন, জালাল উদ্দিন রুমি, আব্দুর রকিব, মীর দুলাল, আব্দুল জলিল, মোতালিব তালুকদার দুলাল, মহসিন আহমেদ।

সুনামগঞ্জের আশরাফ হোসেন লিটন, শাহিনা চৌধুরী, ফজলুল করিম সাইদ, ওবায়দুল হক মিলন, এনামুল হক, আমিনুল হক, শামছুল ইসলাম সরদার,প্রদীপ কুমার দাশ।

মৌলভী বাজার থেকে পূর্নিমা, ব্রাহ্মণবাড়িয়া থেকে ডা. আবু সাঈদ, উপাধ্যক্ষ একেএম শিবলী, প্রভাষক দ্বীপ রায়,মিজানুর রহমান, মহসিন আহমেদ, আসাদুজ্জামান খান, সুলেমান খান, পূর্ণিমা সাহা এবং হাঙ্গার প্রজেক্ট থেকে একে কুদরত পাশা প্রমূখ।

শান্তিবার্তা ডট কম/১৭ জুন ২০২০