শিরোনাম
  ১১ দিন পর আর সংক্রামক থাকে না করোনা: গবেষণা       পানিতে দাঁড়িয়েই স্বেচ্ছাসেবীদের ঈদের নামাজ আদায়       আরও ১৯৭৫ জনের করোনা শনাক্ত       সবাইকে ঈদ উল ফিতরের শুভেচ্ছা জানালেন নারগিস সুলতানা রুমি       কিছুক্ষণ ভুলে থাকুন- কাজরী তিথি জামান       করোনা মহামারির সময়ে এলো খুশির ঈদ       সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন ইয়ুথ লিডার ও তরুণ সংগঠক কেবী প্রদীপ       ঈদ উল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন দরগাপাশা ইউনিয়ন যুব সমাজকল্যাণ সংস্থার সভাপতি সৈয়দ আসাদ       ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন সম্মিলিত সামাজিক জোট সুনামগঞ্জের সাধারণ সম্পাদক পাভেল আহমেদ       ছাতক উপজেলাবাসীকে প্রভাষক মোশাররফ হোসেনের ঈদ শুভেচ্ছা- ঈদ মোবারক    


বিশেষ প্রতিনিধিঃ

বিজ্ঞানীরা বলেছেন, কোনও ব্যক্তি করোনাভাইরাস আক্রান্ত হওয়ার ১১ দিন পর অসুস্থ থাকলেও তিনি অন্য কাউকে সংক্রমিত করতে পারেন না। সিঙ্গাপুরের গবেষকদের এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। খবর ডেইলি মেইলের।

গবেষকরা বলছেন, লক্ষণ দেখা দেয়ার প্রায় দুইদিন আগে থেকে একজন আক্রান্ত ব্যক্তি সংক্রমণ ছড়াতে পারে। পরবর্তীতে জ্বর এবং নতুন ও ক্রমাগত কাশিসহ বিভিন্ন লক্ষণ দেখা দেয়ার পর ৭ থেকে ১০ পর্যন্ত সংক্রমণ ছড়াতে পারেন আক্রান্ত ব্যক্তি।

সিঙ্গাপুরের এই গবেষক দল বলছে, ১১ দিন অসুস্থ থাকার পর কোভিড-১৯ কে আলাদা বা কালচার করা যায়নি। সিঙ্গাপুরের ন্যাশনাল সেন্টার ফর ইনফেকশাস ডিজিজেস এবং দ্য অ্যাকাডেমি অব মেডিসিনের গবেষকরা ৭৩ জন করোনাভাইরাস রোগীর ওপর গবেষণা চালিয়ে এমন তথ্য জানিয়েছেন।

নিউইয়র্ক পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, এই ভাইরাস আক্রান্ত ব্যক্তির শরীর থেকে অন্য কাউকে সংক্রমিত করে কিনা সেটা দেখতে চেয়েছেন গবেষকরা। তারা দেখেছেন যে, আক্রান্ত ব্যক্তির শরীরে দুই সপ্তাহ পর করোনাভাইরাস থাকলেও তারা অন্যকে সংক্রমিত করতে পারেন না।

এরপর গবেষকরা লিখেন, করোনাভাইরাস মহামারি শুরু হওয়ার পর যে ডাটা সংগ্রহ করা হয়েছে, তাতে দেখা গেছে, লক্ষণযুক্ত ব্যক্তির ক্ষেত্রে লক্ষণ দেখা যাওয়ার দুইদিন আগে সংক্রমণের সময় শুরু হয় এবং এটা ৭-১০ দিন পর্যন্ত অব্যাহত থাকে।

তারা আরও ‍ লিখেন, প্রথম সপ্তাহের পর অ্যাক্টিভ ভাইরাল রেপ্লিকেশন খুব দ্রুত কমতে থাকে এবং দ্বিতীয় সপ্তাহে এটা কাউকে সংক্রমিত করতে পারে না।

শান্তিবির্তা ডট কম/২৫ মে ২০২০