শিরোনাম


যেনো এক কাল্পনিক পৃথিবীতে বসবাস করছি আমরা।ছোট একটি গল্প প্রতিদিন একটু একটু করে হচ্ছে বৃহত্তর আকার।এক পর্যায়ে গল্পটি ছুঁয়ে দিচ্ছে আকাশ। যা কিনা আমাদের সম্পূর্ণ অকল্পনীয়।এইতো সেদিন মাত্র কয়েক মাস আগে ঘুমন্ত অবস্থায় কল্পনাটি শুরু হয়।কেনো যেনো বহু চেষ্টার পরেও কোনো মতেই ঘুমটা ভাঙ্গছেইনা।

সেদিন ব্যবসায়িক এক পণ্যের দাম হঠাৎ বৃদ্ধির কারণ জানতে চাইলে শুনতে পেলাম চায়নায় দেখা দিয়েছে এক বিশাল ভাইরাস যে কারণে তাদের দেশের পণ্য উৎপাদন বন্ধ করে দেওয়া হচ্ছে,ইদানিং যথেষ্ট পরিমাণ মালামাল আসছেনা। যার ফলে হঠাৎ করে চায়নার পণ্যের দাম বৃদ্ধি পাচ্ছে।তখন থেকে একটু জানার চেষ্টা করলাম ভাইরাসটি নিয়ে। প্রথমে হাস্যকর মনে হলেও ধীরে ধীরে কিছুটা বিশ্বাস হলে আরেকটু জানার চেষ্টা করে এক পর্যায়ে বিশ্বাস করতে বাধ্য হচ্ছি আমরা। দেখতে দেখতে চীনে প্রতিনিয়ত বৃদ্ধি পেতেই থাকল করোনা নামের ভয়ংকর ভাইরাসটি। এইদিকে আবার শুরু হয়ে গেলো লাশের মিছিলও । পর্যায়ক্রমে মহামারী হয়ে ছড়িয়ে যেতে শুরু করলো ইরান,ইরাক,মালয়েশিয়া,ইতালি,আমেরিকা স্বপ্নের মতো মহুর্তেই ছড়িয়ে পড়লো আজ সারা বিশ্বজুড়ে।বাদ যায়নি প্রিয় মাতৃভূমিও।

প্রাণনাশক এই ভাইরাসটি আজ একটি আতংকের নাম।ঘুমন্ত অবস্থায় আতংকিত আমরা কিন্তু তবুও ঘুম ভাঙ্গছেইনা। এক, দশ,শত, হাজার করতে করতে লাখ,লাখে রুপান্তরিত হচ্ছে আক্রান্তের সংখ্যা।দেখতে দেখতে মৃত্যুর মিছিলেও আজ লাখের সংখা!কিন্তু তবুও স্বপ্ন চলছেই।বৃদ্ধি পাচ্ছে আরো আরো আরো বহুগুণে। আজ যেনো ক্লান্ত পৃথিবী! কান্ত হয়েও স্বপ্ন দেখতেই হচ্ছে। স্বপ্নপুরীর সম্রাট যেনো বিদায় দিতে চাচ্ছেনই না।

কবে শেষ হবে এই দুঃস্বপ্ন কেউ জানেনা। কোনো সম্ভাবনাও দেখা যাচ্ছেনা আজ অবদি।তবুও আমরা অসচেতন,অবশ্য এখানেও আছে এক বিশাল বাস্তবতা । বাহিরে আমরা সাহসিকতা দেখালেও ভেতরে হাহাকার আর বুকফাঁটা আর্তনাদ আমাদের আক্রান্ত হওয়ার আগেই ধ্বংস করে দিচ্ছে। কবে শেষ হবে এই মহামারী? কবে বন্ধ হবে আমার বাবা-মা ভাইবোনের মৃত্যুর মিছিল? কবে একটু স্বস্তি নিয়ে চোখ মেলে মুক্ত বাতাসে নিস্পাপ ফুলের সুবাস নিতে পারবো?

মুক্তি দাও হে মুক্তির মালিক মুক্তি দাও মুক্তি দাও মুক্তি দাও! লালনশার কথায় সুর মিলিয়ে বলি ক্ষম ক্ষম অপরাধ….! বড় সংকটে পড়িয়া এবার ওগো দয়াল বারে বারে ডাকি তোমায় দাসের পানে একবার চাও হে দয়াময় ক্ষম ক্ষম অপরাধ….!

লেখকঃ সম্পাদক ও প্রকাশক, শিমুলবার্তা

শান্তিবার্তা ডট কম/১৬ মে ২০২০/ আমজাদ হোসাইন