শিরোনাম
  নগদ সহায়তা কার্যক্রমে অনিয়মে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি টিআইবির       করোনায়ঃ কারাগারে বন্দী ঈদ -ফারজানা মৃদুলা       ভয়ংকর কল্পনার স্বপ্নপুরী- আমজাদ হোসাইন       গোলাপগঞ্জে এক রোগীর সংস্পর্শে এসে ১৩ জন করোনায় আক্রান্ত       ঈদের আগেই বেতন-ভাতা পাচ্ছেন নতুন এমপিওভুক্ত শিক্ষকরা       হবিগঞ্জে আরও ১১ করোনা রোগী শনাক্ত       সিলেটে আরও ১৮ জনের করোনা শনাক্ত       জগন্নাথপুরের রসুলপুর চিলাউড়া গ্রামের মরহুম মোঃ হাজী সোনা মিয়ার পরিবারবর্গের পক্ষ থেকে নগদ অর্থ বিতরণ       শাল্লায় দু’পক্ষের সংঘর্ষে এক নারী নিহত       সুনামগঞ্জ শহরে ছিন্নমূল, কর্মহীন ও খেটে-খাওয়া মানুষের পাশে ফজলে রাব্বি স্মরণ    


হতদরিদ্রদের জন্য নগদ সহায়তা কার্যক্রমে অনিয়ম ও মাস্ক কেলেঙ্কারির সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। নগদ সহায়তা কার্যক্রমের তালিকায় বিত্তশালী ও জনপ্রতিনিধিদের অনেক সচ্ছল আত্মীয়-স্বজনের নাম থাকায় ক্ষুব্ধ প্রতিক্রিয়াও জানিয়েছে সংস্থাটি। শনিবার(১৬ মে) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এসব দাবি জানানো হয়েছে। টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান ওই বিবৃতিতে সই করেন।

সংস্থাটি দাবি করেছে, যারা এই অর্থ পাচ্ছেন বা পাবেন তাদের পূর্ণ তালিকা সর্বসাধারণের জ্ঞাতার্থে ওয়েবসাইটে প্রকাশ করতে হবে। এতে করে প্রকৃত হতদরিদ্র, সুবিধাবঞ্চিত ও অসচ্ছলদের হাতে এই সহায়তার টাকা পৌঁছাবে। ‘২০০ জন উপকারভোগীর নামের বিপরীতে একই মোবাইল নম্বর’ ব্যবহৃত হওয়ার মতো যে ঘটনা গণমাধ্যমে প্রকাশিত হয়েছে, তা কখনই অনিচ্ছাকৃত ভুলের অংশ হতে পারে না বলে মনে করে টিআইবি।

ড. ইফতেখারুজ্জামান বলেন, এই ক্রান্তিকালে প্রধানমন্ত্রীর নগদ সহায়তা দেবার উদ্যোগ সাধুবাদ পাওয়ার যোগ্য। কিন্তু তালিকা প্রণয়নে স্থানীয় পর্যায়ে অনিয়ম ও বিতরণে অদক্ষতা এবং সমন্বয়হীনতা পুরো কার্যক্রমকেই প্রশ্নবিদ্ধ করে তুলতে যাচ্ছে।

তিনি বলেন, এক্ষেত্রে সত্যিকার অর্থে যাদের সহায়তা প্রয়োজন তারা যাতে উপকৃত হতে পারেন তা নিশ্চিত করতে সহায়তাপ্রাপ্ত সকলের তালিকা ওয়েবসাইটে প্রকাশ করা জরুরি।

সম্প্রতি চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের এন-৯৫ মাস্ক সরবরাহের ক্ষেত্রে সংঘটিত অনিয়মের কথা উল্লেখ করে টিআইবির ওই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মাস্ক সরবরাহের ক্ষেত্রে অনিয়মের ঘটনার এখনও কোনও সুরাহা হয়নি। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নিজস্ব গঠিত তদন্ত কমিটি রিপোর্ট দেওয়া সত্ত্বেও মন্ত্রী এখনও প্রতিবেদনটি দেখার সুযোগ পাননি বলে যে মন্তব্য করেছেন তা সত্যিই দুঃখজনক।

শান্তিবার্তা ডট কম/১৬ মে ২০২০