শিরোনাম
  দুই মাস পর করোনা শনাক্ত আবারও হাজারের ঘরে       ইতালি যাওয়ার পথে ক্রোয়েশিয়ায় অতিরিক্ত ঠান্ডায় ছাতকের ২ যুবকের মৃত্যু       প্রিয়া যদি হয়- আলমগীর তালুকদার       বর্ধিত সময়েও হাওরে বাঁধের কাজ শেষ না হওয়ার প্রতিবাদে তাহিরপুরে মানববন্ধন       সিলেটে বীর মুক্তিযোদ্ধা এড. বজলুল মজিদ চৌধুরী খসরু’র শোক সভা অনুষ্ঠিত       অপরিকল্পিত নলজুর নদী খনন কার্যক্রম পরিদর্শনে বেলা       দৈনিক জৈন্তা বার্তা’র ছাতক প্রতিনিধির দায়িত্ব পেলেন মোশাররফ হোসেন       গণগ্রন্থাগারে সরকারি অনুদান বাড়ানোর দাবি       ফারমিছ আক্তারকে ‘নির্ভীক নারী উদ্যোক্তা সম্মাননা’ প্রদান       সাংবাদিকতায় সফল নারী সুবর্ণা হামিদ    


মা শব্দটিই যেন অতুলনীয়। মা কে নিয়ে এভাবে লেখা হয়ে উঠেনি কভু আজ কেন জানি লোভ হলো নিজের মাকে নিয়ে আবেগের কথাগুলো বলি সবার মাঝে। বেদনার রঙ নীল হলেও সুবিশাল আকাশের বুকে একটি শব্দ ধ্বনিত হয় সমস্ত আবেগ নিয়ে। আর তা হল ‘মা’।। মাত্র অক্ষরের একটি শব্দ হৃদয় গহীনে ভালবাসার সঞ্চার তোলে। ভালবাসার ছোঁয়া নিয়ে মনের মাঝে গেঁথে থাকে। মা কথাটি শুনলে, মা এর ডাক শুনলে কিংবা মা এর দিকে তাকালেই আমরা তা উপলব্ধি করি। আজ মা দিবস আমার মত সকল সন্তানেরাই মনে হয় চাইছে মা কে জড়িয়ে ধরতে চায় আর বলতে মা বড্ড ভালোবাসি।

দশ মাস দশ দিন গর্ভে ধরে তিলে তিলে যে প্রাণের অস্তিত্ব মা রক্ষা করেন সেই প্রাণের কাছে মা ছাড়া অন্য শব্দ যেন তুচ্ছ।

মায়ের স্পর্শ যেন স্বর্গসুখ।মা সন্তানকে আগলে রাখেন পরম সুখ-ছায়ায়।। সন্তান জন্ম দেয়া থেকে শুরু করে তাকে লালন পালন এবং মানুষের মতো মানুষ করে তোলার মতো গুরুত্বপূর্ণ আর কঠিন কাজটি মা করে থাকেন মনপ্রান সপে। শত কষ্ট আর যন্ত্রণা সয়ে এই কাজটি করার মাঝে যে সুখ তা মা ছাড়া আর কারো বোঝার সাধ্য নেই।

মায়ের চোখের দিকে তাকিয়ে খুঁজে পাই এক বিস্ময়। মায়ের সীমাহীন ভালবাসা আর কর্তব্য বোধ এ মুগ্ধ হয়ে বলতে ইচ্ছে হয়, মা আমি শুধুই তোমার, শুধু তোমাকেই ভালবাসি। । পৃথিবীর সমস্ত ভালবাসা উজাড় করে দিয়ে মায়ের জন্য রচিত হয় অমর স্নেহের কাব্য। মায়ের মর্যাদা দিতে গিয়ে জগতের মহৎ ব্যক্তিগণ রেখেছেন অসামান্য দৃষ্টান্ত। মায়ের পায়ের নিচে সন্তানের বেহেশত। পৃথিবীর সব সন্তানরা যেন মায়ের মর্যাদা রাখে আমরা যেন মাকে কষ্ট না দেই। কেননা যে মা নিজের শত কষ্ট হলেও হাসি মুখে আমাদের আগলে রাখেন সেই মাকে কে যেন আমরা খুব ভালো রাখতে পারি। পরিশেষে গানের সুরে বলি মা গো মা তুমি শুধুই মা পৃথিবীতে নেই তুলনা…..

শান্তিবার্তা ডট কম/১০ মে ২০২০