শিরোনাম
  নারী দিবসের সংগ্রামী ইতিহাস- শেখ একেএম জাকারিয়া       ন্যাশনাল সার্ভিস কর্মসূচির আওতায় তাহিরপুরে তিন মাস মেয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন       তাহিরপুর উপজেলা ডিজিটাল সেন্টারে ব্যাংক এশিয়া এজেন্ট ব্যাংকিং শাখার উদ্বোধন       বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ- শেখ একেএম জাকারিয়া       ব্যাংক এশিয়া লি. পৌর ডিজিটাল সেন্টার এজেন্ট ব্যাংকিং শাখার উদ্বোধন       টেস্ট খেলতে ১২ এপ্রিল শ্রীলঙ্কা সফরে যাবে বাংলাদেশ দল       শিক্ষকদের কবে টিকা নিতে হবে, জানাল মাউশি       তাহিরপুরে হাওর রক্ষা বাঁধের কাজ হয়েছে ৮০ ভাগ, দাবি সুনামগঞ্জ পাউবোর       সিলেটে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে ১৬ হাজার ৩৮৭       শাবি ছাত্রীর গোসলের দৃশ্য ধারণের অভিযোগ    


দেশে কোভিড ১৯ সংক্রমণ মোকাবেলায় সম্মুখসারির যোদ্ধা চিকিৎসক-নার্স আর স্বাস্থ্যকর্মীরা। কিন্তু দেশে করোনাভাইরাস সংক্রমণে অন্যের জীবন বাঁচাতে নিজেদের জীবনকে ঝুঁকির মুখে ফেলে কাজ করে যাচ্ছে আরো একদল নেপথ্যে থাকা যোদ্ধারা।আমাদের চিন্তার তালিকায় তাদের কথা নেই বললেই চলে!

অকুতোভয় ঐ ঔষধ কোম্পানীগুলোর ছোট থেকে বড় প্রতিটা প্রতিনিধি কিন্তু নিজেদের জীবন বাজি রেখে কোন রকম অভিযোগ ছাড়াই নিজেদের কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে।
কিন্তু ঐ ঔষধ ফেরিওয়ালাদের কথা ঔষধের বাক্সের মত বন্দী হয়েই আছে।

কেউ কি ভেবে দেখেছি তারা যদি নিজেদের জীবনের মায়া বিসর্জন দিয়ে এইভাবে শহর বন্দর প্রত্যন্ত গ্রামগুলোতে ঔষধ সরবরাহ সচল না রাখতো তাহলে এই করোনা সংকট আরো প্রকোপ হতো।কেননা অনেক রোগীরা আছে যারা হাসপাতালে না এসে ফোনকলের মাধ্যমে সেবা নিয়ে ঔষধ খেয়ে সুস্থ হচ্ছেন। ফার্মেসীগুলো তে সেই ঔষধের ফেরীওয়ালারাই ঔষধ পৌঁছে দিচ্ছেন ।

বাংলাদেশে করোনা ভাইরাস মহামারি মোকাবেলায় যেসব চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মী প্রত্যক্ষভাবে কাজ করছেন, তাদের পুরষ্কৃত করার ঘোষণা দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তারা ছাড়াও এই বিপদের সময়ে সাধারণ মানুষের সেবায় মাঠে থেকে দায়িত্ব পালন করে চলা মাঠ প্রশাসনের কর্মকর্তা, আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য, সশস্ত্র বাহিনীর সদস্য এবং প্রত্যক্ষভাবে নিয়োজিত প্রজাতন্ত্রের সকল কর্মচারীর জন্য বিশেষ বিমার ব্যবস্থা করার ঘোষনা দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী।

এছাড়া, করোনার বিরুদ্ধে এই লড়াইয়ে ‍মানুষের সেবা করতে গিয়ে যদি কেউ আক্রান্ত হন তার চিকিৎসার সম্পূর্ণ ভার সরকার নেবে। এজন্য পদমর্যাদা অনুযায়ী ৫ থেকে ১০ লাখ টাকা পর্যন্ত স্বাস্থ্যবিমা করে দেওয়া হবে। এ কাজে মৃত্যুর ঝুঁকি আছে, তাই যদি কেউ মারা যান তবে এই বীমা পাঁচ গুণ করা হবে।
তবে এখানেও নেপ্যথের এই যোদ্ধাদের কথা আড়ালে পড়ে রইলো।
তাদের জন্য কোন সুযোগ সুবিধা বরাদ্দ করা হলে হয়ত কিছুটা সম্মান জানানো হতো পাশাপাশি তারাও অনেকটা ভরসা পেতো।কারন,বীরের মতো জীবন দিতে তাদের ভুমিকাও আজ কম নয়।

মৃত্যুর ভয়কে তুচ্ছ করে দেশের প্রয়োজনে করোনার বিরুদ্ধে লড়াই এ তারাও আছে সর্বদা প্রস্তুত।

সংক্রমণের শুরু থেকে মানুষকে সেবা দিয়ে করোনা ভাইরাসের বিরুদ্ধে প্রত্যক্ষভাবে লড়াই করে যাওয়া সব চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মীর,প্রশাসন, সেচ্ছাসেবক, পাশাপাশি এই ঔষধ কোম্পামীর সদস্যরা ও নিরলস ভূমিকা পালন করছেন। তাদের প্রতি শ্রদ্ধা না জানালে অকৃতজ্ঞতার কাতারে দাঁড়ানো হয়ে যাবে।
করোনার এই ভয়াবহতার কালে দেশের জনগনের সেবায় নিজেদের যুক্ত করায় নেপ্যথের এ সকল যোদ্ধাদের অভিবাদন ও শ্রদ্ধা জানাই।মহান আল্লাহ তায়ালা যেনো সবার সহায় হোন।
সেই সাথে আশা রাখি বাংলাদেশের মাটিতে তারাও তাদের সাহসী কাজের সঠিক মূল্যায়ন পাবেন।
লেখকঃ কলামিস্ট

শান্তিবার্তা ডট কম/৯ মে ২০২০




নারী দিবসের সংগ্রামী ইতিহাস- শেখ একেএম জাকারিয়া

ন্যাশনাল সার্ভিস কর্মসূচির আওতায় তাহিরপুরে তিন মাস মেয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

তাহিরপুর উপজেলা ডিজিটাল সেন্টারে ব্যাংক এশিয়া এজেন্ট ব্যাংকিং শাখার উদ্বোধন

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ- শেখ একেএম জাকারিয়া

ব্যাংক এশিয়া লি. পৌর ডিজিটাল সেন্টার এজেন্ট ব্যাংকিং শাখার উদ্বোধন

টেস্ট খেলতে ১২ এপ্রিল শ্রীলঙ্কা সফরে যাবে বাংলাদেশ দল

শিক্ষকদের কবে টিকা নিতে হবে, জানাল মাউশি

তাহিরপুরে হাওর রক্ষা বাঁধের কাজ হয়েছে ৮০ ভাগ, দাবি সুনামগঞ্জ পাউবোর

সিলেটে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে ১৬ হাজার ৩৮৭

শাবি ছাত্রীর গোসলের দৃশ্য ধারণের অভিযোগ