শিরোনাম
  ইত্যাদি’র এবারে পর্বে মঞ্চ মাতাবেন সিলেটের তসিবা       বিধি-নিষেধ শিথিলতার মেয়াদ আর বাড়ছে না,চলবে ৫ আগস্ট পর্যন্ত       জিম্বাবুয়ের বিপক্ষে সাকিবের ব্যাটে বাংলাদেশের সিরিজ জয়       মাগুরায় সরকারি ভাতাভোগীর টাকা অন্যের মোবাইলে       অ্যাডভোকেট শফিকুল আলমের মৃত্যুতে পরিকল্পনামন্ত্রীর শোক       পল্লীবন্ধু হোসাইন মোহাম্মদ এরশাদের ২য় মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া ও মিলাদ মাহফিল       পাগলা বাজারে মনসুর ফ্যাশনের উদ্বোধন       নরসিংদীতে কাভার্ডভ্যান-লেগুনা সংঘর্ষে নিহত বেড়ে ৬       মেসেঞ্জারে ঢাবি ছাত্রীকে হেনস্তা, তদন্ত কমিটি গঠন       সুনামগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান করোনা আক্রান্ত    


Spread the love

শরীরে ঠিকঠাক রোদ না লাগলে অভাব দেখা দেয় ভিটামিন ডি এর। এমনিতেই বেশ কমন একটি সমস্যা এটি। তার উপর দিনের পর দিন বাড়িতে বসে থেকে সূর্যের আলো প্রায় লাগছেই না গায়ে। সূর্যের আলোই ডি-এর প্রধান উৎস। ত্বক সূর্যের আলোর সংস্পর্শে এলে শরীর ভিটামিন ডি তৈরি করে। এই ভিটামিনই খাবার থেকে ক্যালসিয়াম সংগ্রহ করার মূল উপকরণ। জেনে নিন প্রয়োজনীয় টিপস।

>বাড়িতে থেকেও গায়ে একটু রোদ লাগানোর চেষ্টা করুন। সকালে ব্যালকনি, বাগান বা ছাদে ব্যায়াম করতে পারেন খানিকক্ষণ। দিনের কিছুটা সময় যেন রোদ আসে এমন জায়গায় কাটানো যায় সেই খেয়াল রাখুন। তবে দুপুরের চড়া রোদ এড়িয়ে চলাই ভাল।
>ভিটামিন ডি-যুক্ত খাবার খান। বেশি তেলযুক্ত মাছ, মাশরুম, সয়া মিল্ক, দুধ, ওটস, ডিমের কুসুম ভিটামিন ডি-এর ঘাটতি মেটাতে সাহায্য করে। খেতে পারেন কড লিভার অয়েলও।
>সমস্যা বেশি হলে ডায়েটারি সাপ্লিমেন্টের উপর ভরসা করতে পারেন। তবে সেটা কখনওই চিকিৎসকের পরামর্শ ছাড়া নয়।

শান্তিবার্তা ডট কম/২ মে ২০২০