শিরোনাম


Spread the love

মো.মশিউর রহমান

বর্তমানে বিশ্বের ২১০ টি দেশ ও অঞ্চলে করোনা সংক্রমিত হয়েছে। আক্রান্ত প্রায় ২৮ লক্ষ ৬৮ হাজার। আমাদের দেশে ৮ই মার্চ প্রথম করোনা রোগী সনাক্ত হয়। বর্তমানে ৬০টি জেলায় করোনা ভাইরাসটি সংক্রমিত হয়েছে।

দেশে প্রায় পাচঁ হাজার লোক করোনায় আক্রান্ত। ১১ মাসের শিশু থেকে ৭০ বছর বয়সী পর্যন্ত করোনা থেকে কেহই রেহাই পাচ্ছেন না। ইতিমধ্যে করোনা আক্রান্ত হয়ে দেশে মৃত্যু বরণ করেছেন ১৪০ জন। করোনা ভাইরাসে বিপর্যন্ত বিশ্বের অনেক দেশ। যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন প্রায় তিপান্ন হাজার। বিশ্বব্যাপী চলছে মৃত্যুর মিছিল। শবদেহের এই মিছিল বিশ্ববাসী আর দেখতে চায় না। ভারাক্রান্ত হৃদয়ে চতুর্দিকে শুনতে হচ্ছে বিউগলের করুণ সুর। এরই মধেই বিশ্বে ১৮০ কোটি মুসলমানের সামনে হাজির হলো ভিন্ন এক রমজান মাস। উৎসবমুখর এ মাসে নেই কোন সারা শব্দ। আমাদের দেশে আর রোজার ১ম দিন অতিবাহিত হলো। টিভিতে ঢাকাই ইফতারের নেই কোন নিউজ বা বিজ্ঞাপন ।

সামাজিক, রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে নেই ইফতার মাহফিল করার প্রতিযোগিতা। মেয়ের বাড়িতে এ মাসে কয়েক বার ইফতার পাঠানোর জন্যে মেয়ের বাবাদের নেই কোন টেনশন। বাহির হতে বাহারী ইফতার কেনার নাই কোন প্রতিযোগিতা। বাহারী আইটেমের ইফতার সাজিয়ে সেলফি তোলে ফেসবুকে আপলোডের হার বড়ই নগন্য। রাতে মসজিদে তারাবির নামাজ শেষ করে পয়েন্টে চায়ের আড্ডায় নেই জমায়েত। বাসায় কাউকে ইফতারে দাওয়াতে নেই তাড়া ।

আল্লাহকে রাজি খুশি করার জন্যে পরিবারের সদস্যদের উপস্থিতিতে বাসায় সাদামাটা ইফতারির আয়োজন। সত্যিই এক অসাধারণ অনুভুতি। আমার বড় মেয়েটি চোখের সামনেই বড় হয়ে যাচ্ছে। আজ জীবনে প্রথম রোজা রেখেছে। ভালো লেগেছে স্বামী স্ত্রী দুজনে মেয়েকে নিয়ে সাদামাটা ভাবেই ১ম ইফতার সেরে নিলাম। করোনা আমাদের বাধ্য করেছে রমজানের রোজা রাখায় লৌকিকতা বর্জন করে সৃষ্টিকর্তার দেখানো পথেই হাঠতে। রোজা রাখা তো দেখানোর বিষয় নয়। স্রেফ আল্লাহকে রাজি খুশি করার জন্যেই রোজা রাখা। রমজানের রোজাদারের দোয়ার বদৌলতে মহান আল্লাহ করোনা নামক গজব থেকে বিশ্বের প্রায় ৮০০ কোটি মানুষকে পেরেশানি থেকে মুক্ত করুন। পৃথিবী নামক গ্রহটি তার স্বাভাবিক অবস্থায় ফিরে আসুক। মানুষের মধ্যে সামাজিক দূরত্ব বজায় থাকলেও মনের দূরত্ব যাতে না থাকে। মানুষে মানুষে হৃদ্যতা বৃদ্ধি পাক। মানবিকতার দূয়ার খোলে যাক। মহান আল্লাহর কাছে সেটাই প্রার্থনা।

সুনামগঞ্জের বিশ্বম্ভরপুর উপজেলার গ্রামে গ্রামে বাড়ছে করোনা ঝুঁকি

শান্তিবার্তা ডট কম/২৬ এপ্রিল২০২০/মশিউর রহমান