শিরোনাম
  দুই মাস পর করোনা শনাক্ত আবারও হাজারের ঘরে       ইতালি যাওয়ার পথে ক্রোয়েশিয়ায় অতিরিক্ত ঠান্ডায় ছাতকের ২ যুবকের মৃত্যু       প্রিয়া যদি হয়- আলমগীর তালুকদার       বর্ধিত সময়েও হাওরে বাঁধের কাজ শেষ না হওয়ার প্রতিবাদে তাহিরপুরে মানববন্ধন       সিলেটে বীর মুক্তিযোদ্ধা এড. বজলুল মজিদ চৌধুরী খসরু’র শোক সভা অনুষ্ঠিত       অপরিকল্পিত নলজুর নদী খনন কার্যক্রম পরিদর্শনে বেলা       দৈনিক জৈন্তা বার্তা’র ছাতক প্রতিনিধির দায়িত্ব পেলেন মোশাররফ হোসেন       গণগ্রন্থাগারে সরকারি অনুদান বাড়ানোর দাবি       ফারমিছ আক্তারকে ‘নির্ভীক নারী উদ্যোক্তা সম্মাননা’ প্রদান       সাংবাদিকতায় সফল নারী সুবর্ণা হামিদ    


সাইফ উল্লাহ,স্টাফ রিপোর্টার::

সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলায় মনাই নদী খননের কাজ পরিদর্শন করেন সুনামগঞ্জ -১ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন। শনিবার সকাল ১১ ঘটিকায় খনন কাজ পরিদর্শন করা হয়েছে।

ধর্মপাশা উপজেলার মনাই নদীতে বাংলাদেশ পানি উন্নয়ন বোড এর অধিনে নিতিমালা তুয়াক্কা না করে নদী খনন এক নদীতে তিন খনন। নদী পাশ্ববর্তী গ্রাম খলাপাড়া, কাকিয়াম, বৌলাম গ্রামের সাধারণ মানুষ বিপাকে। নদীর পাশ্ববর্তী কৃষকের জমির ধান নষ্ট করে মাটি ফেলানো হচ্ছে এছাড়া যেখান থেকে খনন করা হয়, সেখানেই মাটি ফেলানো হচ্ছে, বৃষ্টিতে আবার নদীর ভর্তি হচ্ছে। গ্রামের মানুষ গোসল করার সমস্যাসহ নদী তার নর্ব্যতা হারাচ্ছে।

কাকিয়াম গ্রামের সাইফুল ইসলাম জানান, ১০ ফুট খননের কথা, ২ ফুট করে চলে যাচ্ছে, জাগার মাটি জাগায় যাচ্ছে, সেই মাটি, নদীতে ভরাট হচ্ছে। খলাপাড়া গ্রামের রুবেল বলেন, নদী খনন নামে, চলছে দুনিতী, নদী গভীর হওয়ার জন্য নদী খনন, সামান্য কিছু খনন করে, তীরে মাটি রেখে দেখানো হয়েছে, নদী খনন করা হচ্ছে।  

কামরুল হাসান লিটু, বাদশাগঞ্জ ডিগ্রী কলেজের সাবেক শিক্ষা অনুরাগী বলেন, সামান্য মাটি কেটে তীরে ফেলা হচ্ছে, সেই মাটি বৃষ্টিতে ভিজে নদীর ভরাট হচ্ছে।  গ্রামবাসী   স্থানীয় সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন এর কাছে গিয়ে অভিযোগ করা হলে তিনি সরজমিনে গিয়ে এর সত্যতা খুজে পান।  

সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন বলেন, কিছু দিন পূর্বে সেলবরষ ও পাইকুরাটি ইউনিয়নের গন্যমান্য ব্যক্তিবর্গ ও আওয়ামীলীগের নেতৃবৃন্দ নদী খননের গাফলতির ও অনিয়মের কথা আমাকে জানিয়েছেন। আমি পানি উন্নয়ন বোড এর কর্মকর্তা গণের সাথে যোগাযোগ করেছি এ ব্যাপারে কোন ব্যবস্থা গ্রহণ করেননী পানি উন্নয়ন বোড, নিতিমালা তুয়াক্কা না করে নদী খনন এক নদীতে তিন খনন, সুনামগঞ্জ পানি উন্নয়ন বোড ও ঠিকাদার কস্পানীর যৌথ উদ্যোগে অনিয়ম হচ্ছে। সরকারের কোটি কোটি টাকা নষ্ট হতে দিতে পারি না, সাধারণ মানুষ বিপাকে। মন্ত্রী মহোদয়ের সঙ্গে নদী খননের অনিময় বিষয়ে আলাপ করেছি, সচিব সাহেবকে অবগত করা হয়েছে। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড এর চিপ ইঞ্জিনিয়ারকে, এই বিষয়ে জানানো হবে। আপনাদের সমস্যা তুলে ধরব। করোনা ভাইরাস থেকে নিজেও সর্তক থাকুন, পরিবারকে সর্তক রাখুন সুস্থ্য থাকুন সবাই।

শান্তিবার্তা ডট কম/২৫ এপ্রিল২০২০/সাইফ উল্লাহ