শিরোনাম
  দেশের প্রত্যেক জেলা হাসপাতালে আইসিইউ নিশ্চিতের নির্দেশ প্রধানমন্ত্রীর       দেশে রেকর্ড শনাক্তের দিনে আক্রান্ত ৫০ হাজার ছাড়াল       একনেকে ১৬ হাজার ২৭৬ কোটি টাকার প্রকল্প অনুমোদন       সিলেটে আজ আরও ৪৯ করোনা রোগী শনাক্ত       সিলেট শাবিতে নমুনা পরীক্ষায় সুনামগঞ্জের ৫ জন র‍্যাব সদস্যসহ ৯ জনের করোনা শনাক্ত       সুনামগঞ্জে করোনায় মারা যাওয়া ব্যক্তির দাফনে তাক্বওয়া ফাউন্ডেশন       না বলা কথা- আসিফ ইকবাল ফায়সাল       করোনা মোকাবেলায় প্রোটিনের ঘাটতি পূরণে গরুর মাংস ও চাল বিতরণ       সুনামগঞ্জে প্রথম করোনা আক্রান্ত ব্যক্তির মৃত্যু       গণপরিবহনে ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধির প্রজ্ঞাপন চ্যালেঞ্জ করে রিট    


দেশের ৬০টি জেলায় ছড়িয়ে পড়া করোনাভাইরাসে শনিবার পর্যন্ত ৩২৪ জন চিকিৎসক আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে চিকিৎসকদের সংগঠন বাংলাদেশ ডক্টরস ফাউন্ডেশন (বিডিএফ)।

আক্রান্তদের মধ্যে সরকারি ও বেসরকারি উভয় হাসপাতালের চিকিৎসকরা রয়েছেন জানিয়ে সংগঠনটির প্রধান নিরুপম দাস বলেন, ‘আক্রান্ত চিকিৎসকদের মধ্যে ২৫৫ জন ঢাকা বিভাগের।’

তিনি জানান, আক্রান্তদের মধ্যে সরকারি হাসপাতালের চিকিৎসক ১৬৩ জন, বেসরকারি হাসপাতালের ৭৬ জন এবং অন্যান্য ক্ষেত্রের ২০ জন রয়েছেন।

বিডিএফ বলছে, ময়মনসিংহ বিভাগে আক্রান্ত ২৬ জনের সকলেই সরকারি হাসপাতালের চিকিৎসক। অন্যদিকে, চট্টগ্রামে বিভাগের আক্রান্ত ১২ জনের মধ্যে একজন ছাড়া অন্যরা সরকারি হাসপাতালের।

এদিকে, খুলনা বিভাগের সাতজন, বরিশালের আট জন, সিলেটে দুজন এবং রংপুর বিভাগের তিনজন চিকিৎসকের মধ্যে এ পর্যন্ত কোভিড-১৯ শনাক্ত করা হয়েছে।

কোভিড-১৯ রোগীদের চিকিৎসার সময় চিকিৎসকদের দেয়া নিরাপত্তার বিষয়ে জানতে চাইলে ডা. নিরুপম বলেন, চিকিৎসকদের নিরাপত্তার জন্য ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই), উন্নত মানের গাউনস, মাস্ক এবং বিশেষ চশমার বিকল্প নেই।

শনিবার পর্যন্ত বাংলাদেশে করোনাভাইরাসে ১৪০ জনের মৃত্যু হয়েছে এবং ৪ হাজার ৯৯৮ জন আক্রান্ত হয়েছেন বলে নিশ্চিত হওয়া গেছে।

স্বাস্থ্যসেবা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (ডিজিএইচএস) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা প্রতিদিনের স্বাস্থ্য বুলেটিনে জানিয়েছেন, রাঙ্গামাটি, খাগড়াছড়ি, ঝিনাইদহ ও সাতক্ষীরা বাদে দেশের ৬০টি জেলায় করোনভাইরাস ছড়িয়ে পড়েছে। 

শান্তিবার্তা ডট কম/২৫ এপ্রিল২০২০