শিরোনাম
  দৈনিক জৈন্তা বার্তা’র ছাতক প্রতিনিধির দায়িত্ব পেলেন মোশাররফ হোসেন       গণগ্রন্থাগারে সরকারি অনুদান বাড়ানোর দাবি       ফারমিছ আক্তারকে ‘নির্ভীক নারী উদ্যোক্তা সম্মাননা’ প্রদান       সাংবাদিকতায় সফল নারী সুবর্ণা হামিদ       আন্তর্জাতিক নারী দিবস আজ       নারী দিবসের সংগ্রামী ইতিহাস- শেখ একেএম জাকারিয়া       ন্যাশনাল সার্ভিস কর্মসূচির আওতায় তাহিরপুরে তিন মাস মেয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন       তাহিরপুর উপজেলা ডিজিটাল সেন্টারে ব্যাংক এশিয়া এজেন্ট ব্যাংকিং শাখার উদ্বোধন       বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ- শেখ একেএম জাকারিয়া       ব্যাংক এশিয়া লি. পৌর ডিজিটাল সেন্টার এজেন্ট ব্যাংকিং শাখার উদ্বোধন    


খুব সম্ভবত আগামীকাল বা পরশুদিন থেকে সিয়াম সাধনার পবিত্র রমজান শুরু হবে বাংলাদেশে। আরবি এই রমজান মাস বিশ্বের মুসলিমদের প্রশিক্ষণের মাস, আত্মশুদ্ধির মাস, মানবিক গুণাবলি আরো বিকশিত করার মাস। আমাদের সারা বছরের চলার রসদ অর্জন করতে হবে এই প্রশিক্ষণ থেকে। সাধারণত রমজানে শহর-গ্রাম হাট বাজারের দোকানে বিভিন্ন রকম ও স্বাদের ইফতারি তৈরি ও বিক্রি হয়।

কিন্তু পরিবর্তিত বিশ্ব আজ এক ভয়ানক করোনা ভাইরাসের মহামারীর মধ্যে রয়েছে, বাংলাদেশের অবস্থাও এক মহাবিপদসংকুল পরিস্থিতির মধ্যে। ইতোমধ্যে সারাদেশে করোনা ভাইরাস ছড়িয়ে গেছে। করোনা মহারীর এ অবস্থায় বাজারের তৈরি ভেজাল, করোনা ভাইরাসযুক্ত ইফতারির পরিবর্তে নিজের ঘরে তৈরি, নিরাপদ, স্বাস্থ্যকর, সাধ্যমত স্বাদ ও পুষ্টিগুণ সমৃদ্ধ ইফতারি তৈরি করে খাওয়া সবার দায়িত্ব।

অল্প খরচে অনেক স্বাদের ও স্বাস্থ্যকর ইফতারি তৈরি করা যায়। যেমনঃ সিলেটি নরম খিঁচুড়ি (হাইজ্যানিক ও সুস্বাদু, সব বয়সের সবাই খাবার উপযুক্ত), (অনেক এলাকায় এটা হয়ত প্রচলিত নয়, তবে সারা বিশ্বের সবাই এটা খেয়ে টেস্ট নিতে পারেন), খেজুর, ছোলা ভাজি, মুড়ি, লেবুর শরবত হলে রাজকীয় ইফতারি হবে!!! বাজারে গিয়ে করোনা ভাইরাস কেনা-বেচার কোন দরকারই নাই।

আশা করি প্রশাসন বাজারে খাবার ও ইফতারির দোকান বন্ধ রাখতে কঠোর পদক্ষেপ নিবেন। ব্যবসা যাদের নেশা, তারা হয়ত ইফতারি দোকান খোলার চেষ্টা করবেন, আপনাদের অনুরোধ এটা করবেন না, এবছর পুজি হারাবেন, ব্যবসা হবে না এবং হয়ত প্রশাসন এই ব্যবসা করতেও দিবে না।

তাই সবাই মিলে শপথ করুন, “ঘরে তৈরি ইফতারি খাব, করোনা ভাইরাস থেকে নিরাপদ থাকব।”

শান্তিবার্তা ডট কম/২৩ এপ্রিল২০২০