শিরোনাম


Spread the love

ডেস্ক নিউজ::

করোনাভাইরাসের বিস্তার রোধের বৈশ্বিক প্রচেষ্টায় সহায়তার লক্ষ্যে ৫০০ মিলিয়ন ডলার দান করেছে সৌদি আরব। এ জন্য দেশটির বাদশা সালমানকে ধন্যবাদ জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সৌদি প্রেস এজেন্সির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

করোনা মোকাবেলায় ব্যর্থতার অভিযোগ তুলে দিন কয়েক আগে ডব্লিউএইচওতে অর্থায়ন বন্ধের ঘোষণা দেন সংস্থার সবচেয়ে বড় একক তহবিলদাতা দেশ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ডব্লিউএইচওতে গত বছর ৪০ কোটি ডলার দেয় যুক্তরাষ্ট্র। যা সংস্থাটির মোট বাজেটের প্রায় ১৫ শতাংশ। অন্যদিকে, এই সংকট মোকাবেলায় সৌদির বাদশা সহায়তার হাত বাড়িয়ে দিলেন।

যুক্তরাষ্ট্র ও সৌদি আরব বিশ্বের শক্তিশালী অর্থনীতির দেশগুলোর জোট জি-২০-এর সদস্য। করোনা সংকটে দুই দেশের নেতাদের দুই রকম অবস্থান দেখা গেল।

করোনার সংকটকালে ডব্লিউএইচওতে ট্রাম্পের অর্থায়ন বন্ধের ঘোষণাকে দুঃখজনক বলে অভিহিত করেছেন সংস্থাটির মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রিয়াসুস। আর করোনা মোকাবেলায় এগিয়ে আসায় সৌদির বাদশার প্রশংসা করেছেন তিনি।

ডব্লিউএইচওর প্রধান তেদরোস আধানোম গেব্রিয়াসুসের বলেছেন, করোনা মোকাবিলার পরিকল্পনায় সহায়তার লক্ষ্যে ৫০০ মিলিয়ন ডলার দান করায় সৌদির বাদশা সালমান ও দেশটির জনগণের প্রতি তিনি সীমাহীন কৃতজ্ঞতা প্রকাশ করছেন। তাঁর আশা, জি-২০ জোটের বাকি সদস্যরাও বাদশা সালমানকে অনুসরণ করবে।

সৌদি আরব ১৫০ মিলিয়ন মার্কিন ডলার দিচ্ছে জি-২০ জোটের মহামারি প্রস্তুতি ও উদ্ভাবন খাতে। ১৫০ মিলিয়ন মার্কিন ডলার দিচ্ছে গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস অ্যান্ড ইম্যুনাইজেশনকে। বাকি ২০০ মিলিয়ন মার্কিন ডলার দিচ্ছে অন্যান্য আন্তর্জাতিক-আঞ্চলিক স্বাস্থ্য সংস্থা ও প্রকল্পে।

শান্তিবার্তা ডট কম/১৯ এপ্রিল২০২০