শিরোনাম


করোনো ভাইরাসের কারণে পৃথিবীতে নেমে এসেছে বিপর্যয়। বিশ্বের বড় বড় দেশগুলো নাকাল হয়ে গেছে এই ভাইরাসের প্রাদুর্ভাবে। প্রতিদিন কয়েক হজার লোকের মৃত্যু হচ্ছে পৃথিবীব্যাপি। পরিস্থিতি ক্রমেই জটিল থেকে জটিলতর হচ্ছে। এর মধ্যেই এলো এক বিস্ময়কর খবর। বিশেষজ্ঞরা বলছেন, স্মার্টফোনে ৭২ ঘণ্টা বা তিনদিন পর্যন্ত টিকে থাকতে পারে করোনা ভাইরাস। সুতরাং আধুনিকতার অন্যতম অনুষঙ্গ স্মার্টফোনের মাধ্যমেও ছড়াচ্ছে এই এই ঘাতক জীবাণু।

করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়েছে পৃথিবীর প্রায় সব দেশে। এর মধ্যেই যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিভাগ এক গবেষণার পর জানাচ্ছে যে, স্টিল, কাচ বা এই ধরনের শক্ত জিনিসের উপরে করোনা ভাইরাসের জীবাণু ৭২ ঘণ্টা পর্যন্ত টিকে থাকতে পারে। এ ছাড়া কাঠের পৃষ্ঠে এই জীবাণু টিকতে পারে ২৪ ঘণ্টা পর্যন্ত।

নতুন এই গবেষণা করোনা ভাইরাস প্রতিরোধের জন্য লড়াই করা বিজ্ঞানীদের বিপদে ফেলে দিতে পারে। তারা পরামর্শ দিচ্ছেন, যতো বেশি সম্ভব ফোন বা এ ধরনে ডিভাইস জীবাণুমুক্ত করে ব্যবহার করার জন্য। যাতে করোনা ভাইরাসের ছড়িয়ে পড়া কিছুটা হলেও রোধ করা সম্ভব হয়।

এর আগে বিশ্ব স্বাসথ্য সংস্থা একটি গবেষণায় জানিয়েছিলো, করোনা ভাইরাস যে গোত্রীয় ভাইরাস, তা স্টিল বা কাচের মতো জিনিসের উপরে টিকে থাকতে পারে ৯৬ ঘণ্টা পর্যন্ত। দুটি গবেষণার ফলাফল ভিন্ন হলেও এগুলো পরিচালনা করেছেন পৃথিবীর সেরা গবেষকগণ। সুতরাং কোনো গবেষণার ফলকেই অবজ্ঞা করার সুযোগ নেই।

উল্লেখ, চীনের উহানে গত ডিসেম্বরে করোনা ভাইরাস প্রথম চিহ্নিত হয়। এই ভাইরাসে এপ্রিলের এক তারিখ পর্যন্ত আট লাখ ৬০ হাজারের বেশি লোক আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ৪০ হাজারের বেশি মানুষ। সবচেয়ে বেশি ১২ হাজারের উপরে লোক মারা গেছে ইতালিতে। যুক্তরাষ্ট্র, স্পেন, ফ্রান্স ও চীনে তিন হাজারের বেশি করে লোক মারা গেছেন। বাংলাদেশে এখন পর্যন্ত মারা গেছেন ছয়জন এবং আক্রান্ত হয়েছেন ৫০ জনের বেশি লোক।

শান্তিবার্তা ডট কম/১০ এপ্রিল২০২০/২৪বাংলা