শান্তিবার্তা ডেস্ক::

ইতালিতে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর চিকিৎসায় সুস্থ হওয়া মানুষের সংখ্যা বাড়ছে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে বাড়ি ফিরেছে দেশটির ১ হাজার ২২ জন করোনা আক্রান্ত রোগী। দেশটিতে সুস্থ হওয়া মোট রোগীর সংখ্যা ২২ হাজার ৮৩৭ জন। সোমবার ( ৬ এপ্রিল) নিয়মিত প্রেস ব্রিফিংয়ে দেশটির নাগরিক সুরক্ষা সংস্থার প্রধান অ্যাঞ্জেলো বোরেল্লি এসব তথ্য জানিয়েছেন।

করোনাভাইরাসের মহামারিতে বিশ্বে সবচেয়ে বেশি প্রাণহানি ঘটেছে ইতালিতে। সরকারি হিসাব অনুযায়ী, সোমবার পর্যন্ত দেশটিতে এক লাখ ৩২ হাজার ৫৪৭ জন আক্রান্ত হয়ে মারা গেছে ১৬ হাজার ৫২৩ জন।

সোমবার ইতালির নাগরিক সুরক্ষা সংস্থার প্রধান অ্যাঞ্জেলো বোরেল্লি জানান, গত এক দিনে দেশটিতে নতুন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ৩ হাজার ৫৯৯ জন। আর মৃত্যু হয়েছে ৬৩৬ জনের।

এদিকে করোনাভাইরাস মোকাবিলায় চিকিৎসকদের সহায়তার জন্য রোবট চিকিৎসক ব্যবহার শুরু করেছে ইতালি। নিবিড় পর্যবেক্ষণ ইউনিটে (আইসিইউ) থাকা ভাইরাসে আক্রান্ত আশঙ্কাজনক রোগীর পালস পরীক্ষা করে দেখছে এসব রোবট। আবার কখনও রোগীদের ওষুধও খাইয়ে দিচ্ছে। ইতালির ভ্যারেসে হাসপাতালে কোভিড-১৯ রোগীদের চিকিৎসা শুরু করেছে ছয়টি রোবাট।

এছাড়া ইতালির প্রধানমন্ত্রী জোসেপ্পে কন্তের আহ্বানে সাড়া দিয়ে করোনা আক্রান্তদের পাশে দাঁড়িয়েছেন ৭ হাজার ২২০ জন অবসরপ্রাপ্ত চিকিৎসক, নার্স ও অ্যাম্বুলেন্সকর্মী। দেশটির প্রায় ৬ কোটি নাগরিকদের সব ধরনের সুযোগ সুবিধা, খাদ্যসামগ্রীর নিশ্চয়তার জন্য সামরিক বাহিনীর সদস্যরাও কাজ করে যাচ্ছে।