শিরোনাম
  করোনা আক্রান্ত ছিলেন অধ্যাপক আনিসুজ্জামান       সুনামগঞ্জে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা বৃত্তি ও বাইসাইকেল বিতরণ       করোনা ভাইরাস আতঙ্কে মানসিক স্বাস্থ্য সুরক্ষায় করণীয়       সিলেটে আরো ২ জন করোনা পজিটিভ       পদক্ষেপ’র সুরমা ব্রাঞ্চের আওতায় ৯৬ টি পরিবারে নগদ টাকা ও ২০০ টি পরিবারে খাদ্য সামগ্রী বিতরন       দোয়ারাবাজারের খাসিয়ামারা বালুমহাল ইজারা না দেওয়ার দাবি       সিলেটে করোনায় মারা যাওয়া কারাবন্দির লাশ নেয়নি পরিবার       কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে প্রথম দু’জন করোনায় আক্রান্ত       ৩০ মে পর্যন্ত ছুটিতে যেসব বিধি-নিষেধ মানতে হবে       ঘূর্ণিঝড়ের সম্ভাবনা, বঙ্গোপসাগরে লঘুচাপ    


শান্তিবার্তা ডেস্ক::

করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে নিউইয়র্কে। তবে সেখানে দুই সপ্তাহের লকডাউন ঘোষণা ‘প্রয়োজন নেই’ বলে জানিয়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল শনিবার রাতে এক ঘোষণায় এ কথা জানান। হোয়াইট হাউস করোনাভাইরাস টাস্কফোর্সের পরামর্শেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বলে খবর প্রকাশ করেছে এএফপি।

নিউইয়র্কে এ পর্যন্ত ৫৩ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সূত্রমতে, যুক্তরাষ্ট্রে ১ লাখ ২৪ হাজার ৬৬৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

এর আগে ট্রাম্প নিউইয়র্কে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছিলেন। তিনি বলেছিলেন, নিউইয়র্ক বড় হুমকি ফ্লোরিডার জন্য।
তবে ট্রাম্পের অবস্থান একেবারে পাল্টে যায় নিউইয়র্কের গভর্নর এন্ড্রু কুয়োমো এবং নিউজার্সির গভর্নর নেড ল্যামন্টের বিরোধিতার পর। এই দুই গভর্নরের বক্তব্য ছিল, নিউইয়র্ক লকডাউন করলে ভীতি সৃষ্টি হবে এবং এর ফলে অর্থবাজার আবারও ক্ষতিগ্রস্ত হবে।

ট্রাম্প বলেছেন, ‘হোয়াইট হাউস করোনাভাইরাস টাস্কফোর্সের সুপারিশের ওপর ভিত্তি করে এবং নিউইয়র্ক, নিউজার্সি ও কানেটিকাটের গভর্নরদের সঙ্গে কথা বলে আমি তাঁদের (ইউএস সেন্টার ফর ডিসিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন–সিডিসি) নির্দেশ দিয়েছি কঠোর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করতে। কোয়ারেন্টিনের কোনো দরকার নেই।’

ট্রাম্পের এ ঘোষণার পর সিডিসি তিন অঙ্গরাজ্যের বাসিন্দাদের প্রয়োজন না হলে সব ধরনের ভ্রমণ থেকে আগামী ১৪ দিন বিরত থাকার অনুরোধ করেছে। তবে স্বাস্থ্য বিভাগের কর্মী ও খাদ্য সরবরাহকারী ব্যক্তিরা এর আওতামুক্ত থাকবেন বলে জানানো হয়।

জনস হপকিনস ইউনিভার্সিটির দেওয়া তথ্য অনুযায়ী, গতকাল শনিবারই নিউইয়র্কে ১২২ জন মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে। এ যাবৎ নিউইয়র্কে ৬৭২ জন মানুষ মারা গেছে।