শিরোনাম
  বিধি-নিষেধ শিথিলতার মেয়াদ আর বাড়ছে না,চলবে ৫ আগস্ট পর্যন্ত       জিম্বাবুয়ের বিপক্ষে সাকিবের ব্যাটে বাংলাদেশের সিরিজ জয়       মাগুরায় সরকারি ভাতাভোগীর টাকা অন্যের মোবাইলে       অ্যাডভোকেট শফিকুল আলমের মৃত্যুতে পরিকল্পনামন্ত্রীর শোক       পল্লীবন্ধু হোসাইন মোহাম্মদ এরশাদের ২য় মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া ও মিলাদ মাহফিল       পাগলা বাজারে মনসুর ফ্যাশনের উদ্বোধন       নরসিংদীতে কাভার্ডভ্যান-লেগুনা সংঘর্ষে নিহত বেড়ে ৬       মেসেঞ্জারে ঢাবি ছাত্রীকে হেনস্তা, তদন্ত কমিটি গঠন       সুনামগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান করোনা আক্রান্ত       ইভ্যালি’র কার্যালয়ে তালা, হটলাইনেও মিলছে না সাড়া!    


Spread the love

শান্তিবার্তা ডেস্ক::

দেশে ২৪ ঘন্টায় করোনাভাইরাসে আক্রান্ত নতুন কোনও রোগী শনাক্ত হয়নি বলে জানিয়েছে সরকারের স্বাস্থ্য বিভাগের অধীন জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। আজ কোভিড-১৯ নিয়ে আয়োজিত নিয়মিত সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেন আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। তিনি জানান, দেশে করোনায় মোট আক্রান্তের সংখ্যা এখনও ৪৮ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ১৫ জন।

তিনি জানান, এ পর্যন্ত এক হাজার ৬৮টি নমুনা সংগ্রহ করে পরীক্ষা করেছে আইইডিসিআর। আর গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা হয়েছে ৪২ জনের নমুনা। এছাড়া চট্টগ্রামে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশন ডিজিজ (বিআইটিআইডি)-এ গত ২৪ ঘণ্টায় পাঁচটিসহ সর্বমোট আটটি নমুনা পরীক্ষা করা হয়েছে। এসব নমুনা পরীক্ষার ফলের ভিত্তিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে কোনও সংক্রমিত রোগী পাওয়া যায়নি। অর্থাৎ এখনও মোট নিশ্চিত রোগীর সংখ্যা ৪৮।

গত ২৪ ঘণ্টায় আইইডিসিআরের হটলাইনে কোভিড-১৯ নিয়ে তিন হাজার ৪৫০টি কল এসেছে বলেও তিনি জানান। ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, ‘যারা করোনাভাইরাসে সংক্রমিত হয়েছিলেন তাদের মধ্যে ১৫ জন এখন পুরোপুরি সুস্থ, কোনও সংক্রমণ নেই। এর মধ্যে ৯ জন পুরুষ এবং ছয়জন নারী, তাদের বয়স দুই বছর থেকে সর্বোচ্চ ৫৪ বছর।’ এর মধ্যে গত ২৪ ঘণ্টায় চার জনকে সুস্থ ঘোষণা করা হয়েছে। 

তিনি বলেন, ‘যাদের কোভিড-১৯ এর সংক্রমণ নির্মূল হয়েছে তাদের একটা বিশ্লেষণ করে দেখেছি, লক্ষণ শুরু হওয়ার পর থেকে তারা সর্বোচ্চ ১৬ হাসপাতালে ছিলেন।’

এদের চিকিৎসার বিষয়ে তিনি বলেন, ‘বেশিরভাগ ক্ষেত্রেই তাদের লক্ষণ ও উপসর্গভিত্তিক চিকিৎসা দেওয়া হয়েছে। এদের মধ্যে একজনের কিডনি সমস্যা ছিল। তাকে সেখানে ডায়ালাইসিসের ব্যবস্থা করা হয়েছে। তিনি এখন কোভিড সংক্রমণমুক্ত। তিনি আগে দৈনন্দিন যেভাবে চিকিৎসা গ্রহণ করতেন এখন সেভাবে চিকিৎসা করাতে পারবেন। আর গতকাল যে চারজন সংক্রমণ মুক্ত হয়েছেন তার মধ্যে একজনের উচ্চ রক্তচাপ ছিল। তাকে চিকিৎসা দেওয়া হয়েছে।

উল্লেখ্য, এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে পাঁচ জনের মৃত্যু হয়েছে বলে জানায় আইইডিসিআর। বর্তমানে আইসোলেশনে রয়েছেন ৪৭ জন। 

ডা. সেব্রিনা ফ্লোরা এ ব্রিফিংয়ের শুরুতে কোভিড-১৯ এর কারণে বিশ্বব্যাপী যে মহামারি দেখা দিয়েছে তার তথ্য তুলে ধরেন। তিনি জানান, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সর্বশেষ তথ্য অনুযায়ী মোট আক্রান্ত নিশ্চিত রোগীর সংখ্যা পাঁচ লাখ ৯ হাজার ১৬৪ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ৪৬ হাজার ৪৮৪ জন। সর্বমোট মৃতের সংখ্যা ২৩ হাজার ৩৩৫। এর মধ্যে ২৪ ঘণ্টায় মারা গেছেন দুই হাজার ৫০১ জন। দক্ষিণ এশিয়া অঞ্চলে সর্বমোট নিশ্চিত রোগীর সংখ্যা দুই হাজার ৯৩২। এরমধ্যে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৩৯৬ জন। এ অঞ্চলে এ যাবৎ মারা গেছেন ১০৫ জন। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ২৬ জন। বিশ্বের সব দেশেই এখন কোভিডের সংক্রমণ দেখা যাচ্ছে। তবে সবচেয়ে ঝুঁকিতে এই মুহূর্তে যুক্তরাষ্ট্র।